র‌্যাংকিং ভাবনায় মাশরাফি


প্রকাশিত: ১০:২৩ এএম, ২৫ এপ্রিল ২০১৭

আগামী জুনে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলবে বাংলাদেশ। এর আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় একটি টুর্নামেন্টে মাঠে নামবেন টাইগাররা। স্বাগতিক দলের পাশাপাশি নিউজিল্যান্ডের সঙ্গে এ টুর্নামেন্টে জয়ই লক্ষ্য মাশরাফিদের। কারণ আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে র‌্যাংকিং ৮ নম্বরের মধ্যে থাকতে হবে। অন্যথায় সরাসরি বিশ্বকাপ খেলা থেকে বঞ্চিত হবে টাইগারদের। তাই ত্রিদেশীয় সিরিজেই র‌্যাংকিং ভাবনা মাথায় থাকবে বলে জানান বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

ত্রিদেশীয় টুর্নামেন্ট প্রসঙ্গে মাশরাফি বলেন, ‘ত্রিদেশীয় টুর্নামেন্টে তো ফাইনাল নেই, তাই ফেভারিটের প্রশ্ন আসছে না। সেখানে চারটা ম্যাচ আছে। ম্যাচ বাই ম্যাচ খেলতে হবে। চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতির জন্য এই সিরিজটা খুব গুরুত্বপূর্ণ। র‌্যাংকিংয়ের দিক থেকেও খুব গুরুত্বপূর্ণ। যেহেতু আন্তর্জাতিক ম্যাচ জিতলে আত্মবিশ্বাস ভালো থাকবে। এভাবে আমি দেখছি।’

আয়ারল্যান্ডের সিরিজটাকে চ্যাম্পিয়ন্স ট্রফির প্রস্তুতি হিসেবে নিচ্ছেন, নাকি ওইটাতেও জেতাই মূল লক্ষ্য? উত্তরে মাশরাফি বলেন, ‘অবশ্যই জেতার লক্ষ্য থাকবে, আমি জানি না- কে কী বলবে। আমার কাছে মনে হয়, জেতার জন্যই যেতে হবে। অনেক হিসাব-নিকাশের ব্যাপার আছে। ওইখানে জিততে পারলে চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভালো কিছুর সুযোগ তৈরি হবে। না হলে, চাপ বেড়ে যাবে। আমার কাছে মনে হয়, মানসিক প্রস্তুতিটা ভালো না হলে সব কিছুই কঠিন হয়ে যাবে।’

উল্লেখ্য, বর্তমানে ৯২ পয়েন্ট নিয়ে আইসিসির ওয়ানডে র‌্যাংকিংয়ের সাত নম্বরে রয়েছে বাংলাদেশ। দুই পয়েন্ট কম নিয়ে টাইগারদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে পাকিস্তান। আর ৯৮ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে আছে শ্রীলঙ্কা।

আরটি/এনইউ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।