প্রিমিয়ার লিগের পঞ্চম রাউন্ডে থাকছেন না ১৬ জাতীয় ক্রিকেটার


প্রকাশিত: ০৮:৫৪ এএম, ২২ এপ্রিল ২০১৭

এ মুহূর্তে প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকায় সবার ওপরে কোন দল? পয়েন্টকে নিয়ামক ধরলে আবাহনী, প্রাইম ব্যাংক ও গাজী ট্যাংক- তিন দল সমান সমান।কিন্তু রানরেটে সবার ওপরে গাজী ট্যাংক। চ্যাম্পিয়ন আবাহনী (+০.৮৫১), প্রাইম ব্যাংক (+১.০৫১) ও গাজী ট্যাংক (+১.৬১৫) তিন খেলার সবকটায় জিতলেও নেট রান রেটে গাজী ট্যাংক বাকি দুই দলের ওপরে।

লিগ শুরুর আগে বেশির ভাগ অনুরাগীর নজর ছিল মাহমুদউল্লাহ, লিটন দাস, মোসাদ্দেক হোসেন, তাসকিন আহমেদ, শুভগত হোম আর সাঞ্জামুল ইসলাম ও সাইফউদ্দিন প্রমুখ তারার দল আবাহনীর দিকে। সৌম্য সরকার, সাব্বির রহমান রুম্মন ও রুবেল হোসেনের প্রাইম ব্যাংককেও হিসেবে রাখা হয়েছিল। সে তুলনায় নাসির হোসেন, মুমিনুল হক ও শফিউল ইসলামের গাজী ট্যাংককে একটু পিছিয়েই রাখা হয়েছিল।

কিন্তু মাঠে সেই গাজীই দুর্বার। অধিনায়ক নাসির হোসেন সামনে থেকে নেতৃত্ব দিয়ে এখন পর্যন্ত শতভাগ সাফল্যে সবার ওপরে গাজী ট্যাংক। কিন্তু প্রশ্ন হলো গাজী ট্যাংকের এই অগ্রযাত্রা কি বহাল থাকবে? নাসির বাহিনীর জয়রথ কি থাকবে সচল? প্রশ্নটা অমূলক নয় মোটেই। সময়োচিত। কারণ আর এক রাউন্ড শেষেই লিগ টেবিলে একটা বড় ধরনের পরিবর্তন আসার সমূহ সম্ভাবনা আছে।

কারণ আগামীকাল (রোববার) ও পরশু (সোমবার) যে চতুর্থ রাউন্ড শেষে জাতীয় দল চলে যাবে দেশের বাইরে। ইংল্যান্ডের সাসেক্সে ট্রেনিং ক্যাম্প ও আয়ারল্যান্ডে তিন জাতি টুর্নামেন্ট খেলতে আগামী ২৬ এপ্রিল রাতেই লন্ডন যাবে জাতীয় দল। ১৮ জাতীয় ক্রিকেটার থাকবেন ঐ বহরে। তাদের প্রত্যেকের এ পর্বই হবে শেষ।

তার মানে তাদের ক্লাবগুলো চতুর্থ রাউন্ডেই ইংল্যান্ড ও আয়ারল্যান্ডগামী ক্রিকেটারদের সার্ভিস পাবেন। সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান শুরুর আগেই আইপিএল খেলতে ভারতে। তাই ১৮ জনের ১৬ ক্রিকেটার আপাতত চতুর্থ রাউন্ডের পর আর খেলতে পারবেন না। এটা নিশ্চিত এই ১৬ জনের যারা চ্যাম্পিয়ন্স ট্রফির দলে আছেন, তারা কেউ আর প্রথম পর্বের বাকি সাত ম্যাচ খেলতে পারবেন না। কাজেই চতুর্থ পর্ব শেষে প্রিমিয়ার লিগ অনেকটাই তারকাশূন্য হয়ে যাবে। তবে গাজী ট্যাংক অধিনায়ক নাসির হোসেন আর মোহামেডান পেসার শুভাশীষ রায় আয়ারল্যান্ডে তিন জাতি টুর্নামেন্ট শেষে দেশে ফেরত আসবেন।

জাতীয় দলের ক্রিকেটারদের বড় অংশ দেশের বাইরে চলে যাওয়ায় শুধু যে দর্শক ও ভক্ত-সমর্থকদের উৎসাহ আগ্রহে ভাটা চলে আসবে তা নয়। দলগুলোর শক্তিমাত্রায়ও অনেক রদবদল ঘটবে। এ মুহূর্তে যার নেতৃত্বে সবার ওপরে গাজী ট্যাংক, সেই দলকে খেলতে হবে নাসির হোসেনকে ছাড়া। এছাড়া নাসিরের সঙ্গে পেসার শফিউল ইসলামকেও মিস করবে গাজী ট্যাংক।

দ্বিতীয় স্থানে থাকা প্রাইম ব্যাংকের তিন নির্ভরযোগ্য পারফরমার ও মূল চালিকাশক্তি সৌম্য সরকার, সাব্বির রহমান ও পেসার রুবেল হোসেনও থাকবেন না। এই দুই দলে তিনজন করে ক্রিকেটার ইংল্যান্ড ও আয়ারল্যান্ড চলে গেলেও সর্বাধীক চারজন ক্রিকেটার (অধিনায়ক মাহমুদউল্লাহ, অলরাউন্ডার মোসাদ্দেক হোমেন সৈকত, পেসার তাসকিন আমেদ ও বাঁ-হাতি সাঞ্জামুল ইসলাম নয়ন) থাকবেন না আবাহনীতে।

এছাড়া মোহামেডানকেও খেলতে হবে মূল ব্যাটিং স্তম্ভ তামিম ইকবাল, অলরাউন্ডার মিরাজ ও পেসার শুভাশীষকে ছাড়া। এর বাইরে লিজেন্ডস অফ রূপগঞ্জের দুই প্রধান পারফরমার মাশরাফি বিন মর্তুজা ও মুশফিকুর রহীমও থাকবেন না। শেখ জামালকেও ওপেনার ইমরুল কায়েস ও উইকেটরক্ষক-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান ছাড়া খেলতে হবে।

তার মানে এ পর্বেই পুরো শক্তিতে বলীয়ান হয়ে মাঠে নামবে ঐ ছয় দল। দেখা যাক জাতীয় দলের ক্রিকেটারের অংশ গ্রহণে চতুর্থ রাউন্ডে কোন দল জয়ী হয়। এ পর্বে আগামীকাল (রোববার) রয়েছে তিনটি ম্যাচ। ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে চ্যাম্পিয়ন আবাহনী খেলবে শেখ জামালের বিরুদ্ধে। আর বিকেএসপি চার নম্বর মাঠে লিজেন্ডস অফ রূপগঞ্জ মুখোমুখি হবে কলাবাগান ক্রীড়া চক্র। আর প্রাইম দোলেশ্বর ও গাজী গ্রুপের বিগ ম্যাচটি হবে বিকেএসপির তিন নম্বর মাঠে।

আর ২৪ এপ্রিল (সোমবার) চতুর্থ পর্বের শেষ দিন মাঠে নামবে বাকি ছয় দল। ফতুল্লায় দেখা হবে মোহামেডান-খেলাঘর সমাজ কল্যানের। বিকেএসপির তিন নম্বর মাঠে মোকাবিলা করবে প্রাইম দোলেশ্বর ও ব্রাদার্স। অন্যদিকে চার নম্বর মাঠে হবে ভিক্টোরিয়া ও প্রাইম ব্যাংকের লড়াই।

গাজী ট্যাংক, প্রাইম ব্যাংক ও আবাহনী সমান তিন খেলার সব কটায় জিতলেও সমান খেলায় দুটি করে ম্যাচ জিতেছে লিজেন্ডস অফ রূপগঞ্জ, শেখ জামাল ও প্রাইম দোলেশ্বর। আর মোহামেডান, কলাকাগান ক্রীড়া চক্র ও খেলাঘর সমাজ কল্যান জিতেছে একটি করে ম্যাচ। ভিক্টোরিয়া, ব্রাদার্স ও পারটেক্স কোন ম্যাচ জিতেনি। তিন ম্যাচের সবগুলোই হেরেছে।

এআরবি/এমআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।