আসছে আরো ভূমিকম্প


প্রকাশিত: ০৭:১১ পিএম, ২৭ এপ্রিল ২০১৫

শনিবারের ভূমিকম্পে বিধ্বস্ত কাঠমাণ্ডু। এ ভূমিকম্পে নেপালে নিহতের সংখ্যা ৩৫০০ ছাড়িয়েছে এরইমধ্যে। প্রথম ভূ-কম্পনের পরও বিধ্বস্ত জনপদ বেশ কয়েকবার কেঁপে কেঁপে উঠেছে পরকম্পনে। ঝড়-বৃষ্টির মধ্যে নেই বিদ্যুৎ সংযোগ। ভুতুড়ে এক নগরীতে পরিণত হয়েছে কাঠমাণ্ডু।

এসবের মধ্যেই যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞরা দিলেন দুঃসংবাদ। জানালেন, এই শেষ নয় মোটেও। পাঁচ বা ছয় এমনকি তার বেশি মাত্রার ভূমিকম্পের জন্য প্রস্তুত থাকতে হবে এখনো। আর সেটা আসার সম্ভাবনা এ মাসেই ।

শুধু তা-ই নয়, পরবর্তী বছরে অপেক্ষা করে আছে এরকম আরো ভূমিকম্পের ঘটনা। রোবার যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে তাদের এক প্রতিবেদনে এই পূর্বাভাস দিয়েছে।

এই আশঙ্কা শুধু নেপালের ক্ষেত্রেই নয়, বাংলাদেশও আছে চরম বিপজ্জনক অবস্থানে। আর সেক্ষেত্রে দেশীয় বিশেষজ্ঞরা জানিয়েই দিয়েছেন, ভূমিকম্পের কেন্দ্র যদি বাংলাদেশ বা এর বেশ কাছাকাছি কোথাও হয়, তবে রিখটার স্কেলে ছয় মাত্রার ভূমিকম্পই ঢাকাকে পুরোপুরি গুঁড়িয়ে দেওয়ার জন্য যথেষ্ট।

সুতরাং সামনে আসছে ভয়াবহ বিপর্যয়ের দিন।

এসআরজে

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।