‘রবি’র ফটোশ্যুটে মিডিয়ার ওপর নিষেধাজ্ঞা নিয়ে বিসিবির ব্যাখ্যা


প্রকাশিত: ০৬:৪২ পিএম, ১৭ এপ্রিল ২০১৭

বিসিবিতে হঠাৎ অনাহুত প্রচার মাধ্যম। তাও নীরবে-নিভৃতে নয়। একেবারে জানান দিয়ে। গত পরশু (শনিবার) বাংলাদেশ ক্রিকেট বোর্ডের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়ে দেয়া হলো, ১৬ জুলাই রোববার শেরে বাংলার হোম অব ক্রিকেটে স্থানীয় প্রচার মাধ্যম তথা সংবাদকর্মীদের প্রবেশ নিষেধ। কারণ ওইদিন পৃষ্ঠপোষক রবিকে নিয়ে জাতীয় দলের ফটোশ্যুট চলবে।

জাতীয় দলের টিম স্পন্সর রবি ফটোশ্যুট চলাকালিন স্থানীয় মিডিয়াকে বিসিবি অফিস ও শেরে বাংলা স্টেডিয়ামে না আসার জন্য বলা হচ্ছে। বোর্ডের জারিকৃত এ প্রেস বিজ্ঞপ্তির পর স্থানীয় সংবাদ কর্মীদের কেউ আর শেরেবাংলা স্টেডিয়াম মুখো হননি।

তবে এ নিয়ে মিডিয়া পাড়ায় প্রশ্ন উঠেছে, রবি জাতীয় দলের টিম স্পন্সর। তারা অর্থের বিনিময়ে জাতীয় দলের স্পন্সর করছে। পাশাপাশি বাংলাদেশের প্রচার মাধ্যম জাতীয় দলের সব রকম কর্মকাণ্ড প্রচার করে আসছে। মিডিয়া এদেশের ক্রিকেটের অংশ।

রবির ওই ফটোশ্যুটে স্থানীয় প্রচার মাধ্যমকে স্টেডিয়াম এলাকায় ঢুকতে দিলে কি হতো? তাতে কি ফটোশ্যুটে বড় ধরনের কোন বিঘ্ন ঘটতো? সংবাদকর্মীরা তা চোখে দেখলে কিইবা এমন বড় সমস্যা হয়ে যেতো?

পাশাপাশি প্রচার মাধ্যমে আরও একটি ক্ষোভও জেগেছে। তাহলো, ওই ফটোশ্যুটে মিডিয়াকে নিষিদ্ধ করার অর্থ হলো, সংবাদ কর্মীদের স্বাধীনতায় অযাচিত হস্তক্ষেপ।

এদিকে বিসিবি পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যন জালাল ইউনুস মোটেই তা মনে করেন না। এ বিষয়ে জাগো নিউজের সাথে আলাপে জালাল ইউনুস বলেন, ‘টিম স্পন্সর রবির ফটোশ্যুট চলাকালিন শুধু মিডিয়াকে নয়, শেরে বাংলায় জনসাধারনের প্রবেশাধিকারেও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। তার মানে শুধু মিডিয়াকে আসতে নিষেধ করা হয়নি। আমি কোনোভাবেই মনে করি না, এটা সংবাদকর্মীদের জন্য অপমানজনক কিংবা তাদের স্বাধীনতায় হস্তক্ষেপ। এবং বিসিবি ও সংবাদ মাধ্যমের মধ্যে এটা কোনই সাংঘর্ষিক বিষয় নয়।’

জালাল ইউনুসের কথা শুনে মনে হয়েছে, স্পন্সর রবি ইচ্ছে প্রকাশ না করায় মিডিয়াকে ওই ফটোশ্যুটের সময় স্টেডিয়াম এলাকায় নিষিদ্ধ করা হয়েছিল। তাই তো বিসিবির মুখপাত্রের এমন ব্যাখ্যা, ‘বছরে দুইবার রবির এমন ফটোশ্যুটের কথা থাকলেও ক্রিকেটাররা আন্তর্জাতিক সফর সূচিতে ব্যস্ত থাকায় দুবারের বদলে একবার এ ফটোশ্যুটের আয়োজন করা হয়েছে। এবং সেটাও মাত্র তিন ঘন্টার জন্য। এখানে মিডিয়াকে দুরে রাখা মানে তাদের ছোট করা নয়।’

তাহলে মিডিয়াকে দুরে রাখা কেন? জালাল ইউনুস বললেন, ‘আসলে ভাবা হয়েছে, ফটোশ্যুট টিভি চ্যানেলগুলোর ক্যামেরা এবং ফটো জার্নালিস্টদের ক্যামেরায় আসলে আর কোন চমক থাকবে না। সবাই আগে থেকেই জেনে যাবে। মূলতঃ বিজ্ঞাপনটা যাতে টিভিতে প্রচারের আগে জনসম্মুখে প্রকাশ না হয়, সে জন্যই মিডিয়াকে ফটোশ্যুট থেকে দুরে রাখা হয়েছে। তাদের হেয় প্রতিপন্ন করার জন্য নয়।’

এআরবি/আইএইচএস/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।