ভূমিকম্প আতঙ্কে অধিকাংশ কারখানা ছুটি


প্রকাশিত: ০৩:৪০ পিএম, ২৬ এপ্রিল ২০১৫

গাজীপুরে রোববার দুপুরে সোয়া একটার দিকে ভূমিকম্পে বিভিন্ন পোশাক কারখানায় শতাধিক পোশাক শ্রমিক আহত হয়ে পড়েছেন। তাদের গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতাল, টঙ্গী সরকারি হাসপাতাল ও বিভিন্ন ক্লিনিকে চিকিৎসা দেয়া হয়েছে। এ ঘটনার পর জেলার অধিকাংশ পোশাক কারখানা রোববারের জন্য ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

ভূমিকম্পে গার্মেন্ট কারখানা থেকে তাড়াহুড়ো করে নামতে গিয়ে গাজীপুর মহানগরীর মোগরখাল এলাকার টিএনজেড অ্যাপারেলস কারখানার পোশাক শ্রমিক আয়েশাসহ (২০), কল্পনা (২২), জোছনা (৩০), পারভীন (২৫), মাসুমা (২০), শামীমা (২৩), তাসলিমা (২৫), মরিয়ম খাতুন (২৪), নূপুর (২৫) পারভীন (২৪) ও শহিদুল (৩০) অনেকে আহত হন। তাদের গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে।

এছাড়া একইভাবে গাজীপুর সদর উপজেলার হোতাপাড়া মনিপুরে অবস্থিত ইউটা ফ্যাশন লিমিটেডের আজিদা খাতুন (২০), রাশিদা (২২), জাকিয়া (২১) ও শিরিন (২৬) আহত হন। তাদেরও একই হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে।


গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক চিকিৎক আব্দুস সালাম সরকার জাগো নিউজকে জানান, বিকেল সাড়ে তিনটা পর্যন্ত ৩০ জন শ্রমিককে ভর্তি, দুই জনকে ঢাকায় পাঠানো এবং ১৫ জনকে প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। তবে রোগী এখনো আসছেন।

টঙ্গী হাসপাতালের আবাসিক চিকিৎসক মাহবুবুর রহমান চৌধুরী জাগো নিউজকে জানান, গাজীপুর এলাকার হোপলন, মাহাদি ফ্যাশনসহ তিনটি পোশাক কারখানার ৫৪ জন গার্মেন্ট শ্রমিক আহত ও অসুস্থ্ হয়ে হাসপাতালে আসেন তাদের মধ্যে ১০ জনকে ভর্তি ও বাকিদের প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে।

এছাড়া কালিয়াকৈর উপজেলার সফিপুর এলাকার নীট এশিয়া লিমিটেড নামের একটি পোশাক কারখানার শ্রমিকরা একইভাবে নামতে গিয়ে অন্তত ২৫ জন আহত হয়েছেন। তাদেরকে স্থানীয় মডার্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে বলে জানিয়েছেন হাসপাতালের ব্যবস্থাপক আব্দুল মজিদ।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের সহকারি পুলিশ সুপার মাহবুব হোসেন কাজল জানান, ভূমিকম্পের কারণে জেলার কোথাও কোন কারখানা দেবে যাওয়া বা হেলে পড়ার খবর পাওয়া যায়নি। তবে ভূমিকম্প আতঙ্কে হুড়োহুড়ি করে নামতে গিয়ে বেশ কিছু শ্রমিক  আহত হয়েছেন। এ ঘটনায় জেলার প্রায় ৯৯ ভাগ কারখানা রোববারের জন্য ছুটি ঘোষণা করা হয়েছে।
                    
এমজেড/এমএএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।