পানির অধিকার আদায়ে ট্রাইব্যুনালে যাবে বাংলাদেশ


প্রকাশিত: ০৭:০৬ এএম, ২৬ আগস্ট ২০১৪

পানিসম্পদমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, বাংলাদেশ ভারতের কাছে পানির ন্যায্য হিস্যা চেয়ে আসছে। পানির পূর্ণ হিস্যার জন্য যা কিছু করা দরকার তাই করা হবে। আলোচনার মাধ্যমে পানির ওপর পূর্ণ অধিকার প্রতিষ্ঠা সম্ভব না হলে ট্রাইব্যুনালে যাবে বাংলাদেশ।

সোমবার সন্ধ্যায় টাস্কফোর্স অন ওয়াটার অব দ্য ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইইবি) আয়োজিত ‘জাতীয় পানি ব্যবস্থাপনা পরিকল্পনা’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পানিসম্পদমন্ত্রী বলেন, বাংলাদেশ শুধু নদীমাতৃকই নয়। বাংলাদেশ নদীর দান। বাংলাদেশের প্রধান নদীগুলো এতো পরিবর্তনশীল যা পৃথিবীর আর কোথাও নেই। এদের প্রকৃতি পৃথিবীর অন্যান্য নদীর থেকে আলাদা।

তিনি বলেন, পানি আছে আবার সঠিক সময়ে পানি নেই। এটাকে ম্যানেজ করা খুব সহজ নয়। দেড় বিলিয়ন টনেরও বেশি বালি ও পলি নদীর তলদেশে জমে আছে।

পানিসম্পদমন্ত্রী বলেন, ড্রেজিং করে বালি ও পলি সরিয়ে নদীর নব্যতা ফিরিয়ে আনতে হবে। কিন্তু ড্রেজিং করে কতটুকু লাভ হবে তা চিন্তা করা হচ্ছে। একঘন ফুট ড্রেজিংয়ের জন্য ৫ থেকে ১০ টাকা খরচ হয়। এ ছাড়া ড্রেজিং করে ওই পলি কোথায় ফেলব সে বিষয়টিও গুরুত্বপূর্ণ।

আনিসুল ইসলাম মাহমুদ বলেন, অতিতের পলিসি সব ভুল ছিল না। পলিসি যদি ভুল হতো তাহলে দেশ এগোতে পারত না। এক সময় টিনের চালা আর বেড়ার ঘর ছাড়া দেশের স্কুলগুলোতে কিছুই ছিল না। আর আজ দেশের সেই স্কুলগুলোতে গড়ে উঠেছে অট্টালিকা। এই অগ্রগতি পলিসি ছাড়া হয়নি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।