‘চার মাসেই সেরা নেইমার’


প্রকাশিত: ১২:৩২ পিএম, ০৮ এপ্রিল ২০১৭

সময়ের সঙ্গে বদলে যায় অনেক কিছু। বিশ্বসেরা ফুটবলের তকমাটাও কী তবে বদলে গেল! গত কয়েক মাসে যেভাবে খেলেছেন নেইমার, তাতে তাকে সেরা না বলে উপায়ও নেই। লিওনেল মেসি কিংবা ক্রিশ্চিয়ানো রোনালদোদের ছাড়িয়ে এখন ফুটবল বিশ্ব তো ঘুরছে যেন নেইমারের পায়ের জাদুর মহিমায়।

লিওনেল মেসি, রোনালদোদের ছাপিয়ে জাতীয় দল বলুন আর ক্লাব বলুন সব জায়গাতেই সরব উপস্থিতি নেইমারের। নিজের দেশকে সবার আগে পৌঁছে দিয়েছেন বিশ্বকাপে। আবার ক্লাবের হয়ে এখন সতীর্থ ফুটবলারদের ছাড়িয়ে যাচ্ছেন একের পর এক। সে কারণেই ব্রাজিল কোচ তিতের মতে, গত চার মাসেই নেইমার অন্য সবাইকে ছাড়িয়ে উঠে গেলেন সবার ওপরে।

বিশ্বকাপ বাছাই পর্বে নেইমারের পা থেকে এসেছে ৬ গোল। তবে, দলের খেলা পরিচালনার মূল দায়িত্বই ছিল তার কাঁধে। অন্যদিকে চ্যাম্পিয়ন্স লিগের দ্বিতীয় রাউন্ডের প্রথম লেগে পিএসজির মাঠে গিয়ে ৪-০ গোলে হেরে আসার পর নিজেদের মাঠে ৬-১ গোলের যে ঐতিহাসিক কামব্যাক বার্সার, তাতে মূল অবদানই ছিল নেইমারের। ২ গোল করার পাশাপাশি করিয়েছেন ২ গোল।

ব্রাজিল কোচ তিতে নিজের শিষ্যের প্রশংসা করতে গিয়ে সাওপাওলোয় একটি রেডিওতে সাক্ষাৎকারে বলেন, ‘গত চার মাসে নেইমার বিশ্বসেরার আসনে পৌঁছে গেছে।’ একই সঙ্গে তিনি এটাও জানালেন, গত ১০ বছর ফুটবল বিশ্বে রাজত্ব চলেছে কেবল ক্রিশ্চিয়ানো রোনালদো এবং লিওনেল মেসির।

কোচের দায়িত্ব নেয়ার পর থেকে তিতের অধীনে বিশ্বকাপ বাছাই পর্বে আট ম্যাচে জয় পেয়েছে ব্রাজিল। সর্বশেষ প্যারাগুয়ের বিপক্ষে মাঠে নামার আগেই নেইমারকে অধিনায়ক ঘোষণা করেন তিতে। নেতৃত্বের বিষয়ে তিতে বলেন, ‘আমি তাকে (নেইমারকে) জিজ্ঞাসা করেছিলাম, তুমি যদি স্বস্তিবোধ করো, তাহলে আমি তোমাকে অধিনায়ক নির্বাচন করতে চাই। নেইমার শুনে বললো, আপনি চাইলে আমি রাজি।’

আইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।