উইজডেনের লিডিং ক্রিকেটার নির্বাচিত হলেন কোহলি


প্রকাশিত: ১০:১৫ এএম, ০৫ এপ্রিল ২০১৭

২০১৬ সালটা স্বপ্নের মতোই কেটেছে বিরাট কোহলির। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টির গড়ই বলে দিচ্ছে সে কথা। টেস্টে ৭৫, ওয়ানডেতে ৯২ আর টি-টোয়েন্টিতে গড় ১০৬! এই পরিসংখ্যান দেখেই নাকি উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাকের সম্পাদক লরেন্স বুথের লিডিং ক্রিকেটার বাছাইয়ে কোনো অসুবিধা হয়নি।

উইজডেনের বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হন কোহলি। ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন ক্রিকেটার্স অ্যালামনাকের ২০১৭ এডিশনের কভার পেজে স্থান করে নিয়েছেন ভারত অধিনায়ক। বিশ্বব্যাপী জনপ্রিয় এ ক্রীড়া গ্রন্থটির ১৫৪তম সংস্করণ এটি।

তৃতীয় ভারতীয় ক্রিকেটার হিসেবে উইজডেনের বর্ষসেরা ক্রিকেটার হলেন কোহলি। এর আগে প্রথম ভারতীয় হিসেবে এই পুরস্কার জিতেছেন বীরেন্দর শেবাগ। ভারতের সাবেক এই মারকুটে ব্যাটসম্যান ২০০৮ ও ২০০৯ সালে উইজডেনের সেরা নির্বাচিত হন। আর শচীন টেন্ডুলকার এই খেতাব জিতেছিলেন ২০১০ সালে।

কোহলিকে এবার বর্ষসেরা নির্বাচন করার যুক্তিতে উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাকের সম্পাদক লরেন্স বুথ বলেন, ‘বছরটা স্বপ্নের মতোই কেটেছে কোহলির। তিন ফরম্যাটেই যে কারো চেয়ে তার রানের গড় বেশি; টেস্টে ৭৫, ওয়ানডেতে ৯২ আর টি-টোয়েন্টিতে ১০৬।’

প্রসঙ্গত, উইজডেনের লিডিং ক্রিকেটার যে কোহলিই হচ্ছেন, এবং তাকে দিয়েই যে ক্রীড়া গ্রন্থটির প্রচ্ছদ বানানো হচ্ছে-  এমন ইঙ্গিত মিলেছিল আগেই।

এনইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।