আমি হাসি ছাড়া কিছুই পারি না : লী শাহ


প্রকাশিত: ০৭:৪৮ এএম, ২৩ এপ্রিল ২০১৫

একটা গল্প বলি। ছোট্ট একটি মেয়ে লী। এতই ছোট যে সে তখনও স্কুলে যাওয়া শুরু করেনি। সেই বয়সেই লী তার ম্যাজিশিয়ান বাবাকে ম্যাজিকের শো দেখানোর কাজে সহযোগিতা করতো। মঞ্চে, কতশত মুগ্ধ দর্শকের সামনে দাঁড়িয়ে। লী তার ছেলেবেলা থেকেই জানে মঞ্চ তার পরিবারেরই অংশ। তাই তার ভেতরে কোন রকম মঞ্চভীতি নেই, থাকার কথাও নয়। মঞ্চ, মাইক্রোফোন, ক্যামেরা- এসব ভয় করে চললে এই বড়বেলায় এসে নিজেকে আর টেলিভিশনের পর্দায় উপস্থাপিকা হিসেবে দেখতে হতো না তাকে! লীর পুরো নাম জোহরা মারিয়াম লী শাহ্। বাবা ম্যাজিশিয়ান শাহীন শাহ্ এর নামের সঙ্গে মিলিয়ে লীর নামের সঙ্গেও শাহ্ যুক্ত হয়েছে।

কম বয়সেই টিভিপর্দায় অনুষ্ঠান উপস্থাপিকা হিসেবে পরিচিতি পেয়েছেন লী। মিডিয়ায় পথচলার শুরুটা মডেলিং দিয়ে হলেও অভিনয় কিংবা মডেলিং নয়, ক্যারিয়ার গড়তে চান শুধু উপস্থাপনাতেই। কেন, শুধু উপস্থাপনা কেন? অভিনয় কিংবা মডেলিং নয় কেন? `কীভাবে অভিনয় করবো, আমি তো হাসি ছাড়া কিছুই পারি না!`- হাসতে হাসতেই উত্তর দিলেন লী।

২০০৭ সালে একটি টেলিকম কোম্পানির বিজ্ঞাপনে কাজ করার মাধ্যমে মিডিয়ায় পথচলা শুরু তার। আর উপস্থাপিকা হিসেবে নাম লেখান ২০০৯ সালে। মাঝখানে এক বছর বিরতি দিয়েছিলেন এসএসসি পরীক্ষার জন্য। হাস্যোজ্জ্বল এই উপস্থাপিকা পড়াশোনাতেও সমান মেধাবী। ২০০৮ সালে ইস্পাহানি গার্লস স্কুল এন্ড কলেজ থেকে জিপিএ ৫ পেয়েছিলেন তিনি। তখনও পর্যন্ত জিপিএ ৫ প্রাপ্তদের সমীহের চোখেই দেখা হতো।



একটি জাতীয় দৈনিক আয়োজিত জিপিএ ৫ প্রাপ্তদের সংবর্ধনা অনুষ্ঠানে অংশ নিতে যাচ্ছিলেন। গাড়িতে দেখা হয়ে গেলো রফিকুল ইসলাম ফারুকীর সঙ্গে। ফারুকী বেসরকারি টেলভিশন চ্যানেল বাংলা ভিশনের প্রোগ্রাম প্রডিউসার। তিনি লীর বাবা শাহীন শাহ্ এর ফোন নাম্বার নিলেন লীর কাছ থেকে। ঈদ উপলক্ষে একটি ম্যাজিক শোতে শাহীন শাহ্ এর যাদু দেখানোই উদ্দেশ্য ছিল তার। উদ্দেশ্য আরো একটা ছিল, আর সেটা ছিল লীর জন্য একটি বড় চমক, লীর জীবনের মোড় ঘুরিয়ে দেয়ার গল্প। বাবার দেখানো সেই `ছুঁ মুন্তর ছুঁ` নামের ম্যাজিক শোয়ের মাধ্যমেই উপস্থাপিকা হিসেবে আত্মপ্রকাশ করেন লী। টেলিভিশন পর্দায় প্রথমবার উপস্থাপনা, আর প্রথম অনুষ্ঠানেই অতিথি হিসেবে নিজের বাবাকে পাওয়ার সৌভাগ্য ক’জনের হয়!

বাংলাভিশনে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত `এবং ক্লাসের বাইরে`, এনটিভিতে ছোটদের জন্য কুইজ শো `প্রাণ মিল্ক ক্যান্ডি কুইজ শো`- জনপ্রিয় এই অনুষ্ঠানগুলো উপস্থাপনা করেছেন বেশ সফলতার সঙ্গে। তারই ধারাবাহিকতায় এখন উপস্থাপনা করছেন মাছরাঙ্গা টেলিভিশনে প্রচারিত টিনএজারদের নিয়ে প্রোগ্রাম `টি ফর টিন`। এরই মধ্যে পড়াশুনা শেষ করেছেন মার্কেটিং বিষয়ে। বাবার ম্যাজিক শোতে মঞ্চে দাঁড়িয়ে এটা ওটা এগিয়ে দেয়া ছোট্ট লী এখন রীতিমতো চাকুরিজীবীও, মিডিয়া বিভাগে কাজ করছেন একটি স্বনামধন্য প্রতিষ্ঠানে।

এই যে লী উপস্থাপিকা হয়েছেন, এটা কিন্তু চেয়েছেন আর হয়ে গেছেন, এমন নয়! যদিও হতে চেয়েছিলেন চিত্রশিল্পী, কিন্তু সময় তাকে পরিচিত করেছে উপস্থাপিকা হিসেবেই। এবং এই পরিচিতির জন্য তাকে যথেষ্ট সংগ্রাম করতে হয়েছে। সংগ্রামটা করতে হয়েছে সময়ের সঙ্গে। পড়াশুনা এবং কাজ দুটোই একসঙ্গে চালিয়ে নেয়াটা সবার পক্ষে সম্ভব হয় না, কাজের জন্য কঠিন অধ্যবসায় সবাই চালিয়ে যেতে পারেন না। যারা পারেন, ইতিহাস তাদেরকেই বিজয়ী হিসেবে ঘোষণা করে। লী পেরেছেন। এনটিভিতে যে অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন, তার জন্য পুরো একমাস শুধু অডিশনই দিয়েছেন! বিশ্ববিদ্যালয়ের ক্লাস শেষ করেই ছুটেছেন অডিশনের জন্য, এমনও হয়েছে, খাওয়াদাওয়ার পাট চুকাতে হয়েছে গাড়িতে বসেই।

সবসময় পাশে পেয়েছেন বাবা-মা কে। বাবা মায়ের একমাত্র সন্তান হওয়ার সুবাদে পেয়েছেন তাদের ভালোবাসা, মনযোগের সবটুকুই। ভাই বোন না থাকায় লীর মনে কোন দুঃখ নেই, বরং ভালোবাসার ভাগ না হওয়াতেই বেশি খুশি তিনি। ভালোবাসার ভাগাভাগি কে-ই বা করতে চায়! প্রচন্ড বন্ধুবৎসল লীর বন্ধু সবাই-ই। সবাইকে বন্ধু করে নেয়ার আশ্চর্য ক্ষমতা আছে তার। এই ভালোবাসার ক্ষমতাই একদিন হয়তো সাফল্যের শীর্ষে নিয়ে যাবে তাকে, এবং সেই সময়টা সম্ভবত খুব বেশি দূরে নয়।

এক নজরে লী শাহ
পুরো নাম: জোহরা মারিয়াম লী শাহ্
ডাক নাম: লী
বাবা: শাহীন শাহ্
মা: নাজমুন নাহার
প্রিয় মানুষ: বাবা-মা
প্রিয় খাবার: খিচুড়ি, ইলিশ মাছ ভাজা, ফুচকা, ঝালমুড়ি, লাড্ডু আর মায়ের হাতের স্পেশাল ডিম ভূনা।
প্রিয় পোশাক: ওয়েস্টার্ন ধাঁচের পোশাক।
প্রিয় রং: নীল, কালো।
প্রিয় স্থান: নিজের কক্ষ।
শখ: ছবি আঁকা, ইংরেজি টিভি সিরিয়াল দেখা, ভ্রমণ। দেশের বাইরে সিঙ্গাপুর ও মালয়শিয়া ভ্রমণ করেছেন।
প্রিয় লেখক: হুমায়ূন আহমেদ, মুহাম্মদ জাফর ইকবাল, সত্যজিৎ রায়।
প্রিয় অভিনয়শিল্পী: জনি ডেপ, ব্রেডলি কুপার, আমীর খান, সালমার শাহ্, রাসেল ক্রো, মিলা কুনিস, বিদ্যা বালান, আনুশকা শর্মা, পরিনীতি চোপড়া, জেনিফার লরেন্স।

এইচএন/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।