তিন বিভাগেই আমরা শ্রীলঙ্কার চেয়ে পিছিয়ে ছিলাম


প্রকাশিত: ০৭:০৮ পিএম, ০৪ এপ্রিল ২০১৭

আরও একটা দুঃখজনক হার দেখতে হলো আমাদের। আজকে আমরা দল হিসেবেই ভালো খেলতে পারিনি। শুরু থেকেই ব্যাকফুটে চলে গিয়েছি। আগেই বলেছি, শ্রীলঙ্কার টি-টোয়েন্টি দল কিন্তু অনেক শক্তিশালী। এ সংস্করণ ওরা ভালো খেলে এবং সাম্প্রতিক সময়ে পারফরম্যন্সও ভালো। দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ায় গিয়ে ওদের মাঠে ওদের হারানো মোটেও চাট্টিখানি কথা না। ওদের সঙ্গে খেলা তাও আবার ওদের মাটিতে; জিততে হলে শতভাগ ঢেলে দিতে হতো। যেটা আজকে আমাদের টাইগাররা পারেনি।

Vision

তামিমের আউটটা ভুগিয়েছে। শুরুতে উইকেট হারানো এমনিতেই চাপের, তার ওপর টি-টোয়েন্টিতে আমরা ওর ওপর অনেকটাই নির্ভরশীল। তবে আমার মনে হয় সাব্বির রহমানের রানআউটটা টার্নিং পয়েন্ট। ও ওই মুহূর্তে রানআউট না হলে আমাদের দলের স্কোর আরও বড় হতো। সাব্বির আমাদের দলে একমাত্র টি-টোয়েন্টি স্পেশালিস্ট ব্যাটসম্যান।

আর বলার মত কোন জুটিও কেউ গড়তে পারেনি। এমনকি ব্যক্তিগতভাবে কেউ কোন বড় ইনিংসও খেলতে পারেনি। সাকিব- মুশফিক দুজনই হতাশ করলো। ওদের কুশল পেরেরা যেমন বড় একটা ইনিংস খেললো আমাদের এমন একটা ইনিংস কেউ খেলতে পারলে ম্যাচটা আমাদেরই থাকতো। তবে শেষ দিকে মাহমুদউল্লাহ-মোসাদ্দেকের জুটিটা মান বাঁচিয়েছে। না হলে আমাদের রান আরও অনেক কম হতো।

বোলিংও ছিল আজকে ছন্নছাড়া। মাশরাফি ছাড়া আর কেউ তো বোলিংয়ের কোটাও পূর্ণ করতে পারেনি। জয়ের যে ক্ষুধা সেটা আজকে অনেক কম ছিল। জানি না কি হয়েছে। রিয়াদ ২টা ওভার খুব ভালো করলো। ওকে দিয়ে পরে আর কেন বল করালো না সেটা বুঝলাম না। আর মোস্তাফিজ পুরো ম্যাচেই ছায়া হয়ে রইলো। ওয়ানডেতেও ভালো করতে পারেনি। টি-টোয়েন্টিতেও একই রকম। ওর স্বাভাবিক ছন্দে ফিরে আসা দলের জন্য খুব জরুরি। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং সব বিভাগেই আজকে শ্রীলঙ্কার চেয়ে আমরা পিছিয়ে ছিলাম।

আজকে আমার মনে হয়েছে টস জিতে বোলিং নেওয়া দরকার ছিল। কারণ বাংলাদেশের বোলিংয়ের সময় আমরা কিছু ডিউ দেখেছি। যার ফলে সাকিবদের বোলিংয়ে সমস্যা হয়েছে। ওদের স্পিনাররা কিন্তু দারুণ বোলিং করেছে। পরে বল করলে সেটা হয়তো এতটা হতো না। মালিঙ্গা সম্পর্কে নতুন কিছু বোলার নেই। ও এমনই বল করে। শুরুতে তামিমের উইকেট তুলে নিয়ে দলকে উজ্জবিত করে দিয়েছে। পরে সব বোলাররাই কিন্তু দারুণ নিয়ন্ত্রিত বল করেছে।

মাশরাফির টি-টোয়েন্টি ছেড়ে দেওয়াটা আমার মনে হয় সময় উপযোগী সিদ্ধান্ত। হঠাৎ শুনে কিছুটা ভড়কে গিয়েছিলাম। তবে ভালো সিদ্ধান্ত। আর ওয়ানডে ক্রিকেটে ফিট মাশরাফিকে আমাদের দরকার। সামনে অনেক খেলা আছে, ওর বয়সও হয়েছে বিশ্রামের দরকার আছে। এছাড়াও তরুণদের জায়গা করে দেওয়ার এটাই সঠিক সময়। মাশরাফিকে অনেক অনেক অভিনন্দন, বাংলাদেশ দলকে সবসময় সামনে থেকে নেতৃত্ব দেওয়ার জন্য। আমাদের দলটা ওর হাতে পড়ার পরই বদলে গেছে। এটা সবসময়ই আমাদের মনে রাখতে হবে।

আশা করি দ্বিতীয় টি-টোয়েটিতে আজকের ভুল-ত্রুটি গুলো শুধরে মাঠে নামবে। আগের দুইটা সিরিজ ড্র করেছি, এটাও ড্রই চাই। নিজেদের মত খেলতে পারলে সিরিজ ড্রই হবে স্বাভাবিক ফলাফল। এখন প্রয়োজন শুধু সময় মত নিজের কাজটি করার।

আরটি/আইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।