কোচ বাউজাকে বরখাস্ত করবে আর্জেন্টিনা!


প্রকাশিত: ১২:০১ পিএম, ০১ এপ্রিল ২০১৭

রাশিয়া বিশ্বকাপ খেলতে পারবে তো আর্জেন্টিনা? ফুটবল দুনিয়ায় এখন এটাই সবচেয়ে বড় প্রশ্ন। লাতিন আমেরিকা অঞ্চলে আর্জেন্টিনা রয়েছে ৫ম স্থানে। বিশ্বকাপে খেলার সুযোগ পাবে সেরা চারটি দল। এই সেরা চারে আর্জেন্টিনা থাকতে পারবে তো! এতবড় প্রশ্নের সামনে দাঁড়িয়ে লা আলবেসেলেস্তেরা কিন্তু আরও তিন ম্যাচে পাচ্ছে না দলের সেরা তারকা লিওনেল মেসিকে।

এই যখন পরিস্থিতি তখন আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনেও এসেছে পরিবর্তন। নির্বাচনের মাধ্যমে নতুন কমিটি দায়িত্ব গ্রহণ করেছে। এই কমিটির প্রথম সভাতেই আলোচনা হয়েছে কোচ এদগার্দো বাউজার বিষয়ে। আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের নতুন সভাপতি ক্লদিও তাপিয়া আশা করছেন, ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির সদস্যরা সর্বসম্মতিক্রমে বাউজাকে বরখাস্তের বিষয়ে মত দেবে।

কারণ, যেখানে বিশ্বকাপ খেলাটাই হুমকির মুখে পড়ে গেছে এই কোচের অধীনে, সেখানে তাকে রাখার আর কোনো যৌক্তিকতা দেখছে না আর্জেন্টিনা ফুটবল ফেডারেশনের নতুন কমিটি। নতুন কোচ হিসেবে তারা চিন্তা করে রাখছে, স্প্যানিশ লা লিগায় সেভিয়ার আর্জেন্টাইন কোচ জর্জ সাম্পাওলির কথা। তিনি নিজেও খুব ইচ্ছুক মেসিদের কোচ হওয়ার ব্যাপারে।

Sampaoli

তবে এখনও এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা আসেনি। এএফএ কার্যনির্বাহী কমিটির সদস্য নিকোলাস রুশো বৈঠকের পর বলেন, ‘বাউজার ভাগ্য নিয়ে এই বৈঠকে আলোচনা হয়নি। আমরা আশা করছি খুব দ্রুতই এ বিষয়ে একটা সিদ্ধান্ত নেয়া হবে।’ ২০১৮ সাল পর্যন্ত (বিশ্বকাপ বাছাই পর্ব শেষ না হওয়া পর্যন্ত) বাউজার সঙ্গে চুক্তি রয়েছে আর্জেন্টিনা ফুটবল ফেডারেশেনের। তার আগেই তাকে বরখাস্ত করতে গেলে অর্থনৈতিক লেনদেনের বিষয়টি কী দাঁড়াবে সেটা নির্ধারণ করার পরেই আনুষ্ঠানিক ঘোষণাটা আসতে পারে।

গত কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে পরাজয়ের পর কোচের পদ থেকে সরে দাঁড়ান টাটা মার্টিনো। এরপরই এদগার্দো বাউজাকে কোচ হিসেবে নিয়োগ দেয় আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন। এরপর বাউজার অধীনে আটটি বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ খেলে আর্জেন্টিনা। এর মধ্যে তারা জিতেছে মাত্র তিনটি ম্যাচে। দুটি ড্র এবং হেরেছে তিনটিতে।

সূত্র জানিয়েছে, চিলির সাবেক কোচ জর্জ সাম্পাওলি আর্জেন্টিনার কোচ হতে ইচ্ছুক। তিনি সেভিয়ার সঙ্গে চুক্তিও নবায়ন করেননি এ কারণে। নিজেকে মুক্ত রেখেছেন যে কোনো সময় ডাকের অপেক্ষায়। সাম্পাওলির অধীনে সেভিয়া স্প্যানিশ লা লিগায় রয়েছে তিন নম্বর স্থানে। রিয়াল মাদ্রিদের চেয়ে ৮ পয়েন্ট পেছনে এবং বার্সার চেয়ে ৬ পয়েন্ট দুরে। সেভিয়া নতুন চুক্তি করার জন্য সাম্পাওলিকে প্রস্তাব দিয়ে রেখেছে। তিনি এখনও সেই প্রস্তাব ঝুলিয়ে রেখেছেন।

আইএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।