অসহ্য গরমের সঙ্গে মাশরাফিদের শঙ্কায় বৃষ্টিও!


প্রকাশিত: ০৬:৫৫ পিএম, ৩১ মার্চ ২০১৭

আগামীকালের ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ কে? শুধুই শ্রীলঙ্কা? নাকি প্রকৃতিও? সিরিজ নির্ধারণী ম্যাচের আগে টাইগারদের চিন্তা-ভাবনায় কিন্তু শুধুই উপুল থারঙ্গার দল নেই। আছে গরম আর বৃষ্টিও।

অসহনীয় গরম। আবার আবহাওয়ার পূর্বাভাষ জানাচ্ছে কাল সকাল থেকে দুপুর পর্যন্ত বৃষ্টির সম্ভাবনার কথা। সকাল ১১টা থেকে দুপুর দুটা পর্যন্ত নাকি বৃষ্টি হতে পারে। আজ বিকেলে বাংলাদেশের প্র্যাকটিস যখন প্রায় শেষ পর্যায়ে তখনো মেঘের গর্জন। আকাশ কালো করে বৃৃষ্টি বৃষ্টি ভাব। তবে শেষ পর্যন্ত বৃষ্টি আসেনি।

Babuগরমের সাথে প্রতিনিয়ত লড়াই করতে হচ্ছে ক্রিকেটারদের। দুঃখ-যন্ত্রনা, কষ্ট ও প্রতিকুলতা যাকে কোনভাবেই গ্রাস করতে পারে না, সেই টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও গরমে অতিষ্ঠ! মুখ ফুটে বলেই ফেলেছেন, ‘ভাইরে কি অসহ্য গরম! খোলা আকাশের নিচে দাঁড়িয়ে থাকাই দায়। কিছু না করলেও শরীর এমনি এমনি ঘেমে ভরে যায়।’

মাশরাফি আরও কিছু বিষয় তুলে ধরেছেন। গরম ভালো খেলা এবং স্বাভাবিক পারফরমেন্স করতে বাধা হয়ে দাঁড়াতে পারে বা দাঁড়াবে- মুখে এমন কথা না বললেও কিছু আভাস কিন্তু দিয়েছেন। যেমন এই গরমে লম্বা সময় ধরে ফিল্ডিং করাই একটা বড় ঝক্কি। ক্লান্তি বা অবসাদ গ্রাস করতে পারে। পেসারদের একটানা বোলিং করায় ক্লান্তির সঙ্গে অবসাদ নেমে আসতে পারে।

তবে কঠিন সত্য হলো সাফল্যের চূড়ায় উঠতে হলে অনেক কষ্ট করতেই হবে। সব বাধা বিপত্তি এবং প্রতিকুলতাকে জয় করেই পাহাড়ের চূড়ায় পৌঁছাতে হবে। তবে মাশরাফির শেষ কথা, যারা পাঁচ দিনের টেস্ট খেলেছে, তাদের গরমটা অনেক সহনীয় হয়ে গেছে। তারা পাঁচদিনের টেস্ট খেলতে খেলতে অনেকটা ধাতস্ত হয়ে গেছে। গরম আর ঘাম শরীরকে দূর্বল করে দিতে পারে, ৫০ ওভার ফিল্ডিং করে তারপর ব্যাটিংয়ে নামলে অবসাদ ভর করতেই পারে।

Vision

তাই শুরুতে টসের বিষয়ে তেমন গুরুত্ব না দিলেও শেষ পর্যন্ত মাশরাফিও টস জিততে আগ্রহী। তার মানে, এমন প্রচণ্ড গরমে শুরুতে ৫০ ওভার ফিল্ডিং করার ঝুঁকি নিতে চান না টাইগার অধিনায়ক। তার মানে আগামীকাল দিনের ম্যাচে টস জিততে পারলে হয়ত ব্যাটিংই বেছে নেবেন মাশরাফি।

এদিকে চোখ রাঙাচ্ছে বৃষ্টিও। ডাম্বুলায় দিবা-রাত্রির দ্বিতীয় ম্যাচ বৃষ্টিতে ভেসে গেছে। এখন কলম্বোয় শেষ ম্যাচের দিনও বৃষ্টির পূর্বাভাষ। শেষ পর্যন্ত বৃষ্টি নামবে কি না, বৃষ্টি হলেও কখন কতটা সময় ধরে হবে- তারপর খেলা শুরুর সময় ও পরিবেশ-পরিস্থিতি ঠিক থাকবে কি না- কিছু প্রাসঙ্গিক প্রশ্নও উকি ঝুঁকি দিচ্ছে।

দেখা যাক কি হয়!

এআরবি/আইএইচএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।