র‌্যাংকিং-উইকেট কিংবা একাদশ নয়, হাথুরুর ভাবনায় শুধুই জয়


প্রকাশিত: ০৩:২০ পিএম, ৩০ মার্চ ২০১৭

‘কাল তো ম্যাচের আগের দিন, অফিশিয়াল প্রেস ব্রিফিং থাকবে। সেখানে অধিনায়ক মাশরাফি নিশ্চয়ই কথা বলবে। আপনারা আজকে কার সঙ্গে কথা বলতে চান, বলুন?’ আজ সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে বাংলাদেশের অনুশীলন চলাকালীন ম্যানেজার খালেদ মাহমুদ সুজনের জিজ্ঞাসা।

বাংলাদেশ থেকে শ্রীলঙ্কা যাওয়া সাংবাদিকদের মধ্য থেকে কোচ চণ্ডিকা হাথুরুসিংহের নাম প্রস্তাব করা হলো। কলম্বোর আকাশে সূর্য যখন মধ্য আকাশে, ঠিক তখন নিজে থেকেই সাংবাদিকদের সঙ্গে আলাপের জন্য চলে আসলেন টাইগার কোচ।

Babu

সাফল্যে কত কিছুই না বদলে যায়, বাংলাদেশ কোচও বদলে গেছেন। আগে বাংলাদেশের প্রচার মাধ্যমের সঙ্গে কথা বলায় ইতস্তত মনে হতো তাকে। আর দলের সাফল্যে বদলে গেছেন হাথুরুও। এখন বাংলাদেশের সাংবাদিকদের দেখলেই চোখ ও মুখের দিকে তাকিয়ে ‘হাই-হ্যালো’ করেন। কুশল জানতে চান। সমালোচকরা যাই বলুন না কেন, এ লঙ্কানের কথাবার্তার পরতে পরতে পেশাদার মানসিকতা।

তার অভিধানে আবেগ-উচ্ছ্বাস বলে কিছু নেই। তাইতো তাসকিন আহমেদের হ্যাটট্রিক প্রসঙ্গ উঠতেই মুখ থেকে বেরিয়ে এল এমন সংলাপ, ‘হ্যাঁ, হ্যাটট্রিক হয়েছে, সেটা অবশ্যই ভালো। তবে আমার মনে হয়, সেদিনের ম্যাচের আলোকে সেটা অনেক দেরিতে হয়েছে। আরও আগে হলে ভালো হতো।’

Vision

যেমন উইকেট, টিম কম্বিনেশন আর র‌্যাংকিং- এসব বিষয়ে বাংলাদেশের মানুষের টিম বাংলাদেশ সমর্থক ও ভক্তদের রাজ্যের আগ্রহ। কিন্তু হাথুরুসিংহের কাছে এর কোনোটারই তেমন গুরুত্ব নেই। আজ সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠে বাংলাদেশ মিডিয়ার সঙ্গে কথোপকথনে পর্যায়ক্রমে শেষ ম্যাচের টিম কম্বিনেশন, প্রথম একাদশ, উইকেট আর র‌্যাকিং প্রসঙ্গ উঠল।

কথাবার্তা শুনে ও এবং তার জবাব দেয়ার ভঙ্গি বলে দিচ্ছিল এর কোনোটাই তার প্রিয় বিষয় নয়। প্রশ্ন হলো, বলা হচ্ছে সাম্প্রতিক সময়ে এটাই বাংলাদেশের সেরা দল। আপনিও কি তাই মনে করেন? হাথুরুর ব্যাখ্যা, ‘শুনুন, আমার মনে হয় না সেরা একাদশ বলে কিছু আছে। সেরা দলনির্ভর করে আসলে কন্ডিশনের ওপর। সেই সঙ্গে ওই কন্ডিশনের সঙ্গে কতটা মানানসই হবে? আমার মনে হয়, গত দুই ম্যাচের কন্ডিশনের আলোকে সেরা দলই খেলেছে।’

উইকেট নিয়ে কথা বলতে গিয়ে বাংলাদেশ কোচ একটি অন্যরকম বার্তা দিলেন। সিংহলিজ স্পোর্টস ক্লাব মাঠের উইকেট আসলে কেমন হবে? তা আজ পর্যন্ত তার কাছে বোধগম্য হয়নি। এটা না হওয়ার কারণ ব্যাখ্যা করতে গিয়ে হাথুরু বলেন, ‘কী আশ্চর্য ! খেলা শুরুর মোটে দুদিন বাকি। কিন্তু এখনও উইকেট পুরোপুুুরি তৈরি হয়নি। কাজেই এখন বলা কঠিন, উইকেট কেমন হবে। সামনের ৪৮ ঘণ্টায় অনেক কিছুই বদলে যেতে পারে।’

আগামী বিশ্বকাপ মানে, ২০১৯ সালে বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জনের অন্যতম পূর্বশর্ত হলো সেরা আট দলের মধ্যে থাকা। তাই প্রতিটি ওয়ানডে সিরিজের আগেই প্রাসঙ্গিকভাবেই চলে আসে র‌্যাংকিং প্রসঙ্গ। আজও উঠলো র‌্যাংকিং প্রসঙ্গ।

র‌্যাংকিং নিয়ে আপনার ভাবনা বলুন না? চোখে-মুখে খানিক বিরক্তির রেখা। হাথুরুর জবাব, ‘র‌্যাংকিংটা আসলে ভক্ত ও প্রচার মাধ্যমের কাছেই মনে হয় অধিক গুরুত্বপূর্ণ। আর আমাদের জন্য গুরুত্বপূর্ণ হলো ম্যাচ জেতা। আমরা ম্যাচ জিততে থাকলে আর র‌্যাংকিংয়ে আপনা-আপনি উন্নতি ঘটবে। আমরা র‌্যাংঙ্কিং নিয়ে মাথা ঘামাই না। চিন্তাও করি না। আমাদের চোখ জয়ের দিকে। আমাদের দৃষ্টি শুধু পরের ম্যাচের দিকে। কীভাবে শেষ ম্যাচ জেতা যায়।’

এআরবি/এনইউ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।