টাইগার বধে এবার ঘাসের উইকেট, বিচলিত নন মাশরাফি


প্রকাশিত: ০৩:৫৯ পিএম, ২৭ মার্চ ২০১৭

প্রথম ওয়ানডের আগেরদিনের মত আজও বাংলাদেশ দল যখন প্র্যাকটিসে আসলো, তখনো কভারে ঢাকা রণগিরি স্টেডিয়ামের পিচ। যথারীতি এদিনও স্টেডিয়ামের মূল গেট দিয়ে মাঠে ঢুকে ডান দিকে ড্রেসিং রুমে না গিয়ে সোজা হাঁটা দিলেন কোচ চন্ডিকা হাথুরুসিংহে আর অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

Babuতারা গিয়ে পিচ দেখতে চাইলে হেড কিওরেটর ধীরে ধীরে চটের আবরণ সরাতে লাগলেন। ততক্ষণে কোচ ও অধিনায়কের সাথে যোগ দিলেন ম্যানেজার খালেদ মাহমুদ সুজনও। প্যাভিলিয়নের দোতলায় দাঁড়িয়েও বোঝা গেল পিচে একটু ঘাষ আছে। আগের ম্যাচের মত ন্যাড়া ও বাদামি রঙ্গের উইকেট নয়। কাল যে পিচে খেলা হবে, সেটা খানিক সবুজাভ।

গুডলেন্থ স্পটের আশপাশে ঘাসের অস্তিত্ব ভালই টের পাওয়া গেল। বেশ খানিক্ষণ খুঁটিয়ে দেখার পর সেখান থেকেই লঙ্কান মিডিয়া ম্যানেজার দিনেশের সাথে সোজা রণগিরি স্টেডিয়ামের প্যাভিলিয়নের তিন তলার প্রেস কনফারেন্স রুমে এসে বসলেন মাশরাফি বিন মর্তুজা।

টাইগার অধিনায়ক পিচ দেখার আগেই রণগিরিতে গুঞ্জন, আগামী কালের পিচে ঘাস থাকবে। বাঘের গর্জন থামাতে ঘাসযুক্ত উইকেট এবং বাড়তি পেসার নিয়ে মাঠে নামবে- এটাই নাকি লক্ষ্য ও কৌশল লঙ্কানদের।

এ গুঞ্জন যে অমূলক বা ভিত্তিহীন, তা ভাবার কারণ নেই। কারণ, তার আগেই প্রেস কনফারেন্সে লঙ্কান ম্যানেজার অশাঙ্ক গুরুসিংহে জানালেন, ‘উইকেট দেখে মনে হচ্ছে পেসার ফ্রেন্ডলি। এছাড়া লাকমালের একটু ইনজুরিও আছে।’

সাকিবের জোরালো স্ট্রেইট ড্রাইভ থামাতে গিয়ে আঙ্গুলে ব্যথা পেয়েছেন এ লঙ্কান দ্রুত গতির বোলার। লঙ্কান ম্যানেজার গুরুসিংহে মুখে বললেন, লাকমালের ব্যাকআপ হিসেবে শেষ মুহুর্তে দুই পেসার নুয়ান কুলাসেকেরা আর নুয়ান প্রদিপকে ডাকা হয়েছে।

ক্রিকেটে ‘হোম এ্যাডভান্টেজ’ বলে একটা কথা আছে। এমন কোন দল বা দেশ নেই, যারা ঘরের মাঠে খেলার সর্বোচ্চ সুযোগ-সুবিধা আদায় করে নেয় না। যেমন ঘরের মাঠে কোন সিরিজ হলে যে কোন ক্রিকেটারকে এক ঘন্টার নোটিশেও পরিবর্তন করে নিতে পারে স্বাগতিক দল। আবার উইকেটও তাদের ইচ্ছেমত তৈরি করতে পারে। প্রথম ম্যাচের পর টাইগারদের আটকাতে নিশ্চয়ই পেসারদেরই বড় ও কার্যকর অস্ত্র আছে বলে ভাবছে লঙ্কান ম্যানেজমেন্ট। তাই তো ঘাসযুক্ত উইকেট আর নতুন করে দুই পেসারের অন্তর্ভুক্তি।

ওদিকে মাশরাফি অবশ্য উইকেটের এ ঘাষ দেখে মোটেই বিচলিত নন। তার অনুভব, ঘাস থাকলেও সেটা ব্যাটসম্যানদের ভাল খেলায় বাধা হবার সম্ভাবনা কম। প্রেস কনফারেন্সে প্রশ্ন উঠলো, উইকেট কেমন হবে?

Vision

মাশরাফি জবাবে যা বললেন, তার সারমর্ম হলো উপমহাদেশে ঘাসের উইকেট তৈরি করা কঠিন। অল্প-সল্প ঘাস থাকা দোষের কিছু নয়। তাতে পেসার ফ্রেন্ডলি হয়ে যায় না। বরং ব্যাটসম্যানরাই সুবিধা পায় বেশি।

তাই মুখে এমন কথা, ‘হ্যাঁ পিচে একটু ঘাস থাকতে পারে। তারপরও আমার মনে হয় উইকেট ব্যাটসম্যানদের জন্য ভালো হবে। উপমহাদেশে আপনি যতই চেষ্টা করেন না কেন, ঘাসের উইকেট বানাতে গেলে অনেক ঘাস রাখতে হয়। এখনও আমার কাছে মনে হচ্ছে, ভালো ব্যাটিং উইকেট এখনও। তারপর কালকে বোঝা যাবে, কোন অবস্থায় ঘাস আছে। উইকেট কি অবস্থায় আছে, পানি কতটুকু দিয়েছে। সফট বা হার্ড আছে কি না। এগুলো আসলে ম্যাচের দিন পারফেক্ট বোঝা যাবে। এখন পর্যন্ত বলার মতো কোনো কিছু দেখিনি আসলে।’

এআরবি/আইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।