‘বাংলাদেশের কাছে পরাজয় যন্ত্রণাদায়ক’


প্রকাশিত: ০৯:২৭ এএম, ২৬ মার্চ ২০১৭

দলটা পরিবর্তের মধ্য দিয়ে যাচ্ছে। পুরো ছন্দ পেতে তাই সময়ের প্রয়োজন। এমনিতে তরুণ দল। সিনিয়র ক্রিকেটার আছেন গোটা কয়েক। দলটা গোছাতে কঠোর পরিশ্রম করে যাচ্ছেন কিংবদন্তি সনাৎ জয়সুরিয়াসহ সাবেক ক্রিকেটাররা। শ্রীলঙ্কা ক্রিকেট দলের কথা বলছি।

ভালো খেললে যেমন প্রশংসা, তেমনি খারাপ খেললেও ঝুড়িতে জমা হয় সমালোচনা। মুদ্রার এপিঠ দেখেছে, লঙ্কান দলটি এখন দেখছে মুদ্রার ওপিঠও। ১৯৯৬ সালে বিশ্বকাপ জিতেছিল অর্জুনা রানাতুঙ্গের নেতৃত্বে। এরপরও ভালো সময় পার করেছিল দলটি। যখন দলে ছিলেন কুমার সাঙ্গাকারা, মাহেলা জয়াবর্ধনে, তিলকরত্নে দিলশানরা।

সাঙ্গা-মাহেলারা এখন আর দলে নেই। অবসর নিয়েছেন আগেই। ব্যাটিং লাইন-আপটা তাই দুর্বলই। টেস্টে, ওয়ানডে ও টি-টোয়েন্টিতে বাজে সময় পার করছে লঙ্কানরা! ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে হোয়াইওয়াশ করে বেশ প্রশংসা কুড়িয়েছিল দেশটির সংবাদ মাধ্যমের। এবার বাংলাদেশের কাছে হেরে যাওয়ায় তীরে বিদ্ধ হচ্ছে সমালোচনার।

বাংলাদেশের কাছে কলম্বো টেস্টে হেরে গেছে। সিরিজটা হারেনি; শেষ হয়েছে ১-১ ব্যবধানে। এরপর ওয়ানডে সিরিজে পরাজয় দিয়ে শুরু করল শ্রীলঙ্কা। প্রথম ওয়ানডে বাংলাদেশের কাছে হারের ব্যবধানটা অনেক বড়ই; ৯০ রানের। বাংলাদেশের করা ৩২৪ রানের জবাবে শ্রীলঙ্কা অলআউট হয় ২৩৪ রানে।

Vision

টাইগারদের কাছে এই হারে চলছে শ্রীলঙ্কায় চলছে উপুল থারাঙ্গাদের কঠোর সমালোচনা। শ্রীলঙ্কার পত্রিকা দ্য আইল্যান্ড যেমন শিরোনাম করেছে, ‘বাংলাদেশের কাছে পরাজয় যন্ত্রণাদায়ক’। দ্বিতীয় টেস্টের পর প্রথম ওয়ানডেতে ব্যাক-টু-ব্যাক হারে হতাশা প্রকাশ করেছে লঙ্কান দৈনিকটি।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টানা হার আর বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টের হারের সঙ্গে প্রথম ওয়ানডে পরাজয়ের তুলনা টেনে দ্য আইল্যান্ড বর্ণনা দিয়েছে এভাবে, ‘দক্ষিণ আফ্রিকায় কঠিন সময় পার করেছিল লঙ্কান দলটি। তখন সমালোচনা খুব একটা হয়নি। গত সপ্তাহে পি সারায় বাংলাদেশের কাছে হারই সমালোচকদের চোখ খুলে দিয়েছিল। এ নম্বর দলের কাছে হারলেও হতো। কিন্তু নবীন টেস্ট খেলুড়ে দল বাংলাদেশের কাছে এভাবে হেরে যাওয়া যন্ত্রণাদায়ক; যা মেনে নেয়া কঠিন।’

এরপর বাংলাদেশের প্রশংসাও করেছে দ্য আইল্যান্ড। কোচ চণ্ডিকা হাথুরুসিংহের অধীনে টাইগারদের উন্নতি হয়েছে। সে কথা লিখেছে এভাবে, ‘বাংলাদেশের এই সাফল্যকে কোনোভাবেই খাটো করে দেখছি না। গত তিন বছরে চণ্ডিকা হাথুরুসিংহের অধীনে বেশ উন্নতি করেছে। আর এই হাথুরুর কাছ থেকেই চাকরি কেড়ে নিয়েছিল শ্রীলঙ্কা ক্রিকেট। শ্রীলঙ্কায় ঐতিহাসিক টেস্ট (শততম টেস্ট ম্যাচে) জয়ের আগে গত বছর ঘরের মাঠে ইংল্যান্ডকে হারিয়েছিল বাংলাদেশ।’

এনইউ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।