তামিমের দশ হাজার


প্রকাশিত: ০৯:০৯ এএম, ২৫ মার্চ ২০১৭

নিজের সাফল্যের মুকুটে আরও একটি পালক যোগ করলেন দেশসেরা ড্যাশিং ওপেনার তামিম ইকবাল। ডাম্বুলায় শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ব্যাট করতে নেমে লাকমালের প্রথম ওভারের তৃতীয় বলে ২ রান নিয়ে প্রথম বাংলাদেশি ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন তামিম।

বাংলাদেশের হয়ে সর্বপ্রথম ১০ হাজার রান সংগ্রহকারী হলেও তামিম ইকবাল বিশ্ব ক্রিকেটে ৫১তম ব্যাটসম্যান হিসেবে পৌঁছালেন এই মাইলফলকে।

নিজেদের শততম টেস্ট ম্যাচের দ্বিতীয় ইনিংসে মাইলফলক থেকে ৮৩ রান দূরে থেকে মাঠে নামেন তামিম।  ব্যক্তিগত ৮২ রানের দুর্দান্ত এক ইনিংস খেলে দলকে জয় এনে দিলেও মাইলফলক স্পর্শের অপেক্ষা বাড়ে এই ওপেনারের।

টেস্টে এখন পর্যন্ত ৪৯ ম্যাচে ৯৪ ইনিংসে ব্যাট করে রান করেছেন ৩৬৭৭। সর্বোচ্চ ২০৬। গড় ৩৯.৫৩ করে। সেঞ্চুরি ৮টি এবং হাফ সেঞ্চুরি ২২টি। ১৬২ ওয়ানডেতে ১৬১ ইনিংসে ব্যাট করে তামিমের সংগ্রহ ৫১২০। সর্বোচ্চ ১৫৪। ৩২.৪০ গড়। সেঞ্চুরি ৭টি এবং হাফ সেঞ্চুরি ৩৪টি। তামিম টি-টোয়েন্টি খেলেছেন মোট ৫৫টি। ব্যাট করেছেন সবগুলোতেই। ২৪.০৪ গড়ে রান করেছেন ১২০২। সেঞ্চুরি একটি, হাফ সেঞ্চুরি ৪টি। সর্বোচ্চ রান অপরাজিত ১০৩।

Vision

সবচেয়ে মজার বিষয় হলো, তিন ফরম্যাটেই কিন্তু তামিম ইকবালের পেছনে, দ্বিতীয় স্থানে রয়েছেন তার বন্ধু সাকিব আল হাসান। তিন ফরম্যাট মিলিয়ে সাকিবের মোট রান ৯২৮৮। ১০ হাজার রানের মাইলফলকে পৌঁছাতে তার এখনও প্রয়োজন ৭১২ রান।

এমআর/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।