র‍্যাংকিংয়ে ছয়ে ওঠার সুযোগ বাংলাদেশের


প্রকাশিত: ০৩:২৩ এএম, ২২ মার্চ ২০১৭

শ্রীলঙ্কার বিপক্ষে প্রস্তুতি ম্যাচ দিয়ে শুরু হচ্ছে বাংলাদেশের লঙ্কা অভিযান। এরপর আগামী ২৫ মার্চ থেকে শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। আর এ সিরিজে হোয়াইটওয়াশ করতে পারলেই লঙ্কানদের টপকে র‍্যাংকিংয়ের ছয়ে যাবে বাংলাদেশ।

বর্তমানে আইসিসি ওয়ানডে র‍্যাংকিংয়ে ৯৮ রেটিং নিয়ে ছয়ে অবস্থান করছে শ্রীলঙ্কা। আর ৯১ রেটিং নিয়ে বাংলাদেশের অবস্থান সাত। তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি ২-১ ব্যবধানে জিতলে বাংলাদেশের রেটিং পয়েন্ট বেড়ে দাঁড়াবে ৯৩। শ্রীলঙ্কার রেটিং এক কমে গিয়ে হবে ৯৭। আর ৩-০ ব্যবধানে সিরিজ জিতলে অর্থাৎ লঙ্কানদের হোয়াইটওয়াশ করলে ছয়ে উঠে যাবে বাংলাদেশ। শ্রীলঙ্কা নেমে যাবে সাতে।

তবে শ্রীলঙ্কা যদি ২-১ ব্যবধানে সিরিজ জিতে নেয় তাহলে শ্রীলঙ্কার রেটিং এক বেড়ে হবে ৯৯। তবে বাংলাদেশের রেটিং ৯১ থাকবে। আর টাইগাররা যদি হোয়াইটওয়াশ হয় তাহলে তিন রেটিং হারাবে। ফলে মাশরাফিদের রেটিং হবে ৮৮। এতে লাভ হবে পাকিস্তানের। ৮৯ রেটিং নিয়ে তারা চলে যাবে সাতে আর বাংলাদেশ নেমে আসবে আটে।

এমআর/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।