শচীন-লারাকে ছাড়িয়ে গেলেন স্মিথ


প্রকাশিত: ১২:১৩ পিএম, ১৬ মার্চ ২০১৭

ক্যারিয়ার শুরু করেছিলেন শেন ওয়ার্নের বিকল্প বোলার হিসেবে। তবে বোলিংয়ে নিজেকে প্রতিষ্ঠিত করতে না পারলেও ব্যাটিংয়ে নিজের জাত চিনিয়েছেন অজি অধিনায়ক স্টিভ স্মিথ। হয়ে উঠেছেন সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান। এবার ভারতের বিপক্ষের সিরিজের তৃতীয় টেস্টে সেঞ্চুরির মধ্য দিয়ে টেস্টে ক্যারিয়ারে পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন। আর এতে ছাড়িয়ে গেলেন ক্রিকেট কিংবদন্তী শচীন ও লারাকে।

সিরিজের তৃতীয় টেস্টে মাঠে নামার আগে মাইলফলক থেকে ৭৬ রান পিছিয়ে ছিলেন স্মিথ। এ দিন ব্যাট করতে নেমে মাক্সওয়েলকে সঙ্গে নিয়ে তুলে নেন ক্যারিয়ারের ১৯তম সেঞ্চুরি। আর এতে অস্ট্রেলিয়ার হয়ে তৃতীয় ও সবদিক থেকে সপ্তম দ্রুততম পাঁচ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন স্মিথ।

 দ্রুততম পাঁচ হাজার রানের মাইলফলকে প্রথমেই আছে স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানের নাম। মাত্র ৫৬ ইনিংস খেলে পাঁচ হাজার রান করেন সর্বকালের সেরা এই ব্যাটসম্যান। ৯১ ইনিংস খেলে এই মাইলফলক স্পর্শ করেন ইংলিশ তারকা জ্যাক হোবস। আর ৯৫ ইনিংস খেলে এই মাইলফলক স্পর্শ করেছেন ক্যারিবিয়ান তারকা গারফিল্ড সোবার্স, সুনীল গাভাস্কার, স্যার ভিভ রিচার্ড ও ম্যাথু হেডেন। আর সপ্তম ব্যাটসম্যান হিসেবে দ্রুততম এই তালিকায় নাম লেখালেন স্টিভ স্মিথ।   

এমআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।