যেখানে মুরালি-হিথ স্ট্রিকের পরই সাকিব


প্রকাশিত: ০৯:৩৯ এএম, ১৪ মার্চ ২০১৭

শততম টেস্টের সামনে দাঁড়িয়ে বাংলাদেশ। আর ১৮ ঘণ্টা পরই রঙ্গনা হেরাথের সঙ্গে শততম টেস্টের টস করতে নামবেন বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহীম। তার আগে চলছে নানা হিসাব-নিকাশ। আগের ৯৯ টেস্টে কী করেছে বাংলাদেশ। তুলনায় বাকি ৯টি টেস্ট প্লেইং দেশ কী করেছিল।

ব্যাটিং এবং বোলিংয়ের হিসাব নিকাশ করতে গিয়ে দেখা যাচ্ছে, একশত টেস্টে মুত্তিয়া মুরালিধরন আর হিথ স্ট্রিকের পরই সবচেয়ে ভালো বোলিং করেছেন সাকিব আল হাসান। এই দুই স্পিনারের পরই সর্বোচ্চ উইকেটশিকারী সাকিব।

১০টি টেস্ট খেলুড়ে দেশের ১০০ টেস্টের মধ্যে বাংলাদেশের হয়ে সাকিব আল হাসানেই সর্বোচ্চ ১৭০টি উইকেট শিকার করেছেন। শ্রীলংকার মুত্তিয়া মুরালিধরনই হলেন ১০০ টেস্টের মধ্যে সবচেয়ে বেশি উইকেটশিকারী। লংকান এই স্পিন কিংবদন্তী নিজ দেশের ৯৯ টেস্টের মধ্যে ৫১ ম্যাচ খেলে উইকেট নিয়েছিলেন ২৫৩টি। গড়ও সবচেয়ে বেশি, ২৬.৩০ করে।

জিম্বাবুয়ের হিথ স্ট্রিকই ২০০’র বেশি উইকেটশিকারি। ৬৫ টেস্ট খেলে তিনি নিয়েছিলেন ২১৬ উইকেট। সাকিব আল হাসান রয়েছেন তাদের পরই। তিনি নিয়েছিলেন ১৭৯ উইকেট।

ব্যাটসম্যানদের মধ্যে নিজ দেশের ১০০ টেস্টে সবচেয়ে বেশি রান করেছিলেন শ্রীলংকার অরবিন্দ ডি সিলভা। শ্রীলংকার প্রথম ১০০ টেস্টের মধ্যে তিনি খেলেছিলেন ৮১টি। রান করেছেন ৫৬১৯। গড় ছিল ৪৩.৮৯ করে। সেঞ্চুরি করেছিলেন ১৮টি। জিম্বাবুয়ের অ্যান্ডি ফ্লাওয়ার ৪৭৯৪ এবং ওয়েস্ট ইন্ডিজের এভার্টন উইকস ৪৪৫৫ রান করে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন। বাংলাদেশের তামিম ইকবাল সর্বোচ্চ রান সংগ্রহকারী। তার ব্যাট থেকে রান এসেছে, ৩৫৪৬।

৯৯ টেস্ট পরে সর্বোচ্চ রান সংগ্রহকারী

দল

ব্যাটসম্যান

রান

গড়

অস্ট্রেলিয়া

ক্লেম হিল

৩৪১২

৩৯.২১

ইংল্যান্ড

টস হাওয়ার্ড

১৯৯৯

৩৪.৪৬

দক্ষিণ আফ্রিকা

ব্রুস মিচেল

৩৩১৬

৪৮.০৫

ওয়েস্ট ইন্ডিজ

এভার্টন উইকস

৪৪৫৫

৫৮.৬১

নিউজিল্যান্ড

জন রেইড

৩৪২৮

৩৩.২৮

ভারত

পলি উমরিগড়

৩৬৩১

৪২.২২

পাকিস্তান

হানিফ মোহাম্মদ

৩৯১৫

৪৩.৯৮

শ্রীলঙ্কা

অরবিন্দ ডি সিলভা

৫৬১৯

৪৩.৮৯

জিম্বাবুয়ে

অ্যান্ডি ফ্লাওয়ার

৪৭৯৪

৫১.৫৪

বাংলাদেশ

তামিম ইকবাল

৩৫৪৬

৩৮.৯৬


৯৯ টেস্ট পরে সর্বোচ্চ উইকেট শিকারী

দল

বোলার

উইকেট

গড়

অস্ট্রেলিয়া

হিউজ ট্রাম্বল

১৪১

২১.৭৮

ইংল্যান্ড

জনি ব্রিগস

১১৮

১৭.৭৫

দক্ষিণ আফ্রিকা

সাইরিল ভিনসেন্ট

৮৪

৩১.৩২

ওয়েস্ট ইন্ডিজ

সনি রামাদিন

১৫৮

২৮.৯৮

নিউজিল্যান্ড

ডিক মোর্টজ

১০০

৩১.৪৮

ভারত

ভিনু মানকড়

১৬২

৩২.৩২

পাকিস্তান

ফজল মাহমুদ

১৩৯

২৪.৭০

শ্রীলঙ্কা

মুত্তিয়া মুরালিধরন

২৫৩

২৬.৩০

জিম্বাবুয়ে

হিথ স্ট্রিক

২১৬

২৮.১৪

বাংলাদেশ

সাকিব আল হাসান

১৭০

৩৩.৩০


আইএইচইস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।