৬ এপ্রিল জাতীয় ক্রীড়া দিবস পালনের সিদ্ধান্ত


প্রকাশিত: ০৩:৫৮ পিএম, ১২ মার্চ ২০১৭

বছরে অনেক দিবসই পালন হয়ে থাকে। কিন্তু জাতীয় ক্রীড়া দিবস ছিল না এতদিন। অনেক দিন ধরেই ক্রীড়া প্রশাসন উদ্যোগ নিয়ে আসছিল একটি দিনকে বাছাই করে ক্রীড়া দিবস হিসেবে পালন করার। অবশেষে সে দিন দিনিট নির্ধারণ করতে পেরেছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

প্রতিবছর ৬ এপ্রিল পালিত হবে জাতীয় ক্রীড়া দিবস। অন্যান্য দিবসের মতো এটিও সরকারীভাবে বিভিন্ন অনুষ্ঠানের মাধ্যমে পালিত হবে। জাতীয় ক্রীড়া পরিষদের সচিব অশোক কুমার বিশ্বাস জাগো নিউজকে জানিয়েছেন, ‘আন্তর্জাতিকভাবে ৬ এপ্রিল পালিত হয়- ইন্টারন্যাশনাল ডে অব স্পোর্টস ফর ডেভেলপমেন্ট অ্যান্ড পিস হিসেবে। ওই দিনটিকেই আমরা জাতীয় ক্রীড়া দিবস হিসেবে বেছে নিয়েছি।’

এ সিদ্ধান্তটি নেয়া হয়েছে রোববার জাতীয় ক্রীড়া দিবস উদ্যাপন এবং ক্রীড়া সম্মেলন সংক্রান্ত প্রস্তুতি সভায়। জাতীয় ক্রীড়া পরিষদ টাওয়ারের সভাকক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. আসাদুল ইসলাম।

সভায় ৬ ও ৭ এপ্রিল ক্রীড়া সম্মেলন করারও সিদ্ধান্ত হয়েছে। পল্টন ময়দানে নবনির্মিত শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্সে অনুষ্ঠিত হবে ক্রীড়া সম্মেলন। আর পল্টন ময়দানজুড়ে থাকবে ক্রীড়া ফেডারেশনের স্টল, যেখানে ফেডারেশনগুলো তাদের নিজস্ব কার্যক্রম তুলে ধরবে।

অশোক কুমার বিশ্বাস বলেন, ‘৬ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় ক্রীড়া দিবস কর্মসূচি ও ক্রীড়া সম্মেলন উদ্বোধন করবেন। প্রথম দিনের প্রথম সেশনে হবে ক্রীড়া দিবস পালন। তারপর ওই দিনই বিকেলে শুরু হবে ক্রীড়া সম্মেলন পর্ব। ক্রীড়া সম্মেলনের কার্যক্রম চূড়ান্তের জন্য ১৫ মার্চ প্রস্তুতি কমিটির আরেকটি সভা হবে।’
 
প্রস্তুতি কমিটির সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- বিওএ মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল ফকরুদ্দিন হায়দার, ক্রীড়াসংগঠক আশিকুর রহমান মিকু, বাদল রায়, আসাদুজ্জামান কোহিনুর, তাবিউর রহমান পালোয়ান, ফজলুর রহমান বাবুল, মুশফিকুর রহমান মোহন, সৈয়দ শাহাবুদ্দিন শামীম, বিএম সাইফ, আবু নাঈম সোহাগ, হাজী মো. খোরশেদ আলম, ক্রীড়া পরিষদের পরিচালক (প্রশাসন) গোলাম রাব্বানী, পরিচালক (অর্থ) মো. শহিদুল্লাহ, পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) নারায়ণ চন্দ্র দেবনাথ, পরিচালক (ক্রীড়া) দীল মোহাম্মদ।

আরআই/আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।