স্মিথের বিপক্ষে আইসিসিতে অভিযোগ ভারতের


প্রকাশিত: ০৪:০০ পিএম, ০৯ মার্চ ২০১৭

ভারত-অস্ট্রেলিয়ার মধ্যে টেস্ট সিরিজের আগুনে উত্তপ্ত হবে ক্রিকেট এটা ছিল জানা কথা; কিন্তু এতটা হবে সম্ভবত কেউ ভাবেনি। ব্যাঙ্গালুরু টেস্টে অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভেন স্মিথের ডিআরএস চাওয়া নিয়ে যে বিতর্কের সূচনা হলো, তা দুই দেশের ক্রিকেট বোর্ডের মধ্যে যুদ্ধ বাধিয়ে দেয়ারমত অবস্থা। সঙ্গে বিষয়টা গড়িয়েছে আইসিসি পর্যন্ত।

স্মিথের ডিআরএস চাওয়া নিয়ে প্রকাশ্যে মন্তব্য করেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। এরপরই পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠে মূলতঃ। এমনকি অস্ট্রেলিয়া অধিনায়কের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে লিখিত অভিযোগ জানালো ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। যদি, অভিযোগ জানানোর আগেই আইসিসির পক্ষ থেকে অফিসিয়ালি জানিয়ে দেয়া হয়েছিল, তারা এর মধ্যে জড়াবে না। যে ইস্যু তোলা হয়েছিল, সেটা ডিসমিশ করে দেয়া হয়েছে।

ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে আগেও বলা হয়েছিল, তারা আইসিসির হস্তক্ষেপ চায় এ ঘটনায়। ডিআরএস নিয়ে গত মঙ্গলবার ম্যাচের শেষ দিন ভারত অধিনায়ক বিরাট কোহালি মুখ খোলাতেই নড়েচড়ে বসেছে সব পক্ষ; কিন্তু আইসিসির ভূমিকায় রীতিমতো স্তম্ভিত বিসিসিআই।

শেষ পর্যন্ত বৃহস্পতিবার অসি অধিনায়ক স্টিভেন স্মিথ ও পিটার হ্যান্ডসকবের বিরুদ্ধে আইসিসির কাছে অভিযোগ জানাল বিসিসিআই। সব কিছু খতিয়ে দেখে আবার নতুন করে অভিযোগ জানানো হল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলকে। আগেও বিসিসিআই লিখিত অভিযোগ জানিয়েছিল ম্যাচ রেফারি ক্রিস ব্রডের কাছে। তাতে কাজ না হওয়ায় এবার সরাসরি আইসিসির কাছেই অভিযোগ দায়ের করল বিসিসিআই।  

ব্যাঙ্গালুরুতে দ্বিতীয় টেস্টের শেষ দিন স্টিভ স্মিথের ডিআরএস চাওয়া নিয়ে বিতর্কের শুরু। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে প্রশ্ন তুলে সেই বিতর্ককে উসকে দিয়েছিলেন ভারত অধিনায়ক। তার পর দুই অধিনায়ককে সমর্থন করতে মাঠে নেমে পড়ে দুই ক্রিকেট বোর্ড।

আইসিসি মাঝখান থেকে কোনও বিশেষ পদক্ষেপ না নিয়ে বিষয়টিকে হালকা করে দেওয়া চেষ্টা করে। হ্যান্ডসকম্ব পরে নিজেই স্বীকার করে নেন, ‘তাদের কাছে এই ডিআরএস বিষয়টি ভীষনভাবে নতুন। এখনও সব নিয়ম তিনি বা তার দল জানে না।’

কোহালি সংবাদ সম্মেলনে সরাসরি স্মিথকে প্রতারক না বললেও তেমনটাই বোঝাতে চেয়েছিলেন। কোহলি স্টিভ স্মিথের ঘটনার কথা বলতে গিয়ে বলেছিলেন, ‘আমি ব্যাট করার সময় এই একই ঘটনা দু’বার দেখেছি। ওদের খেলোয়াড়রা ড্রেসিংরুমের দিকে তাকাচ্ছিল। আমি আম্পায়ারকে বলি এটা থামাতে হবে। আমি কখনও এমনটা করিনি।’

আইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।