ঢাবিতে আন্তর্জাতিক সিম্পোজিয়াম শুরু আজ


প্রকাশিত: ০৩:৫০ এএম, ১২ এপ্রিল ২০১৫

আঞ্চলিক সহযোগিতা জোরদারের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) রোববার থেকে শুরু হচ্ছে বাংলাদেশের সাথে ভারত ও মায়ানমারের সম্পৃক্ততা বিষয়ক দুই দিনব্যাপী আন্তর্জাতিক সিম্পোজিয়াম। সর্বসাধারণের জন্য উন্মুক্ত সিম্পোজিয়ামে সকাল ৯টা থেকে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে।

গবেষণা ও উন্নয়ন কালেকটিভ (আরডিসি) ও ভারত-বাংলাদেশ ফাউন্ডেশনের সহযোগিতায় ঢাবি ও ভারতের মাওলানা আবুল কালাম আজাদ ইন্সটিটিউট অব এশিয়ান স্টাডিজ (এমএকেএআইএএস) ঢাবির নবাব নওয়াব আলী সিনেট ভবনে এ সিম্পোজিয়ামের আয়োজন করছে।

শনিবার বিকেলে ঢাবি ভিসি লাউঞ্জে আয়োজিত সংবাদ সম্মেলনে অনুষ্ঠানের সমন্বয়কারী ইতিহাস বিভাগের অধ্যাপক মেসবাহ কামাল সিম্পোজিয়ামের বিভিন্ন দিক ও গুরুত্বের কথা তুলে ধরেন।

এ সময় উপস্থিত ছিলেন এমএকেএআইএএসের পরিচালক ড. শ্রী রাধা দত্ত, কলকাতা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. বুদ্ধদেব চৌধুরী, এশিয়ান কনফ্লুয়েন্সের পরিচালক ড. সব্যসাচী দত্ত, ঢাবি রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমান, সাংবাদিক সুপর্ণা চক্রবর্তী প্রমুখ।

অনুষ্ঠানে তিন দেশের গবেষক, রাজনীতিক, শিক্ষক, সমাজবিজ্ঞানী ও কূটনীতিকরা অংশগ্রহণ করবেন। সিম্পোজিয়ামে কূটনৈতিক সম্পর্ক, পারস্পরিক স্বার্থ, বাণিজ্য ঘাটতি ও বৃদ্ধি, পর্যটন সম্ভাবনা, জাতিগত ও সাংস্কৃতিক বৈচিত্র্য এবং সংহতিসহ বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হবে।

আমন্ত্রিত অতিথিরা ও নির্বাচিত বিশিষ্টজনরা এসব বিষয়ে তাদের অবস্থান তুলে ধরে সমস্যা নির্দিষ্টকরণ ও সমাধানের পথ তৈরির সম্ভাব্য উপায় বের করবেন।

বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।