গান নকলের অপরাধে আদালতে শাকিরা (ভিডিও)


প্রকাশিত: ০৩:৪১ এএম, ২৩ আগস্ট ২০১৪

গান নকল করেছেন শাকিরা, এ কেমন কথা! দুনিয়া উল্টে গেলেও যেন বিশ্বাস করতে রাজি নয় কলম্বিয়ান পপ গায়িকা শাকিরার অন্ধপ্রেমীরা। তবে অবিশ্বাস্য হলেও গান নকল করেছেন শাকিরা। আর তাই গান নকলের অপরাধে যুক্তরাষ্ট্রের আদালত শাকিরাকে দোষী সাব্যস্ত করেছে।

বিবিসির সংবাদে জানা যায়, শাকিরার ২০১০ সালের অন্যতম হিট গান ‘লোকা’ আসলে অন্য এক শিল্পীর গানের নকল। ডমিনিকান গীতিকার রামোস আরিয়াস বাস্কুয়েসের নব্বইয়ের দশকের শেষের দিকের গান ‘লোকা কন সু তিগুয়েরে’ থেকে কথা নকল করেই নাকি তার ২০১০ সালের অ্যালবাম ‘সালে এল সোল’-এর গান ‘লোকা’ তৈরি করেছিলেন শাকিরা। ওই বছর ল্যাটিন আমেরিকার বিলবোর্ড টপচার্টের শীর্ষে ওঠা গানটি তার সঙ্গে গেয়েছিলেন আরেক ডমিনিকান শিল্পী এদুয়ার্দ এডুইন বেলো পোউ। ‘এল কাতা’ নামেই তিনি বেশি পরিচিত।

মজার ব্যাপার হলো, একই নামে প্রথমে গানটি গেয়েছিলেন এল কাতাই। ২০০৭ সালে তার গানটি শুনে অনুপ্রাণিত হয়েই শাকিরা গানটি নিয়ে কাজ করতে আগ্রহী হন। আদালতে প্রমাণিত হয়েছে এল কাতা নিজেই রামোস আরিয়াস বাস্কুয়েসের গানটি নকল করেছিলেন।

বাস্কুয়েসের গানটি অ্যালবাম আকারে প্রকাশ করেছিল মাইম্বা মিউজিক কোম্পানি। এ প্রতিষ্ঠানটি ২০১২ সালে সনি এবং শাকিরার বিরুদ্ধে নকল করার অভিযোগ এনে মামলা করে। অবশেষে মামলায় তারাই জিতেছেন। তবে ক্ষতিপূরণ হিসেবে সনির কাছ থেকে তারা কী পরিমাণ অর্থ পাচ্ছেন সে ব্যাপারে কোনো তথ্য পাওয়া যায়নি।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।