জেমকন পুরস্কার পেলেন সালমা ও রুবাইয়াৎ


প্রকাশিত: ০৫:৪৬ এএম, ১১ এপ্রিল ২০১৫

২০১৫ সালের জেমকন সাহিত্য পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক সালমা বাণী ও জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার পেয়েছেন রুবাইয়াৎ আহমেদ। শুক্রবার সন্ধ্যা সোয়া ৬টায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার প্রদান করা হয়।

পুরস্কারের স্বীকৃতিস্বরূপ সালমা বাণীকে নগদ ৫ লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র এবং রুবাইয়াৎ আহমেদকে নগদ ১ লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননাপত্র প্রদান করা হয়। আর এ পুরস্কার তুলে দেন জেমকন গ্রুপের পরিচালক কাজী আনিস আহমেদ।

তিনি বলেন, বাংলা সাহিত্যের সৃজনশীল লেখকদের সম্মানিত করার জন্যই মূলত এ পুরস্কার দেওয়া হয়ে থাকে।

পুরস্কারপ্রাপ্তির অনুভূতি প্রকাশ করতে গিয়ে কথাসাহিত্যিক সালমা বাণী বলেন, প্রত্যাশাহীন কর্তব্য পালনের জন্য যদি পুরস্কার পাওয়া যায় তাহলে আনন্দের সীমা থাকে না।

কথাসাহিত্যিক রুবাইয়াৎ আহমেদ বলেন, আমার জীবনের পরম এক আনন্দের দিন আজ। আমি অভিভূত।

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের সাবেক উপাচার্য ড. রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক দেবেশ রায়, রবিশংকর বল, কবি আসাদ চৌধুরী, কথাসাহিত্যিক অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন তরুণ সঙ্গীত শিল্পী টিনা মুসতারী।

২০০০ সালে কাগজ সাহিত্য পুরস্কার প্রবর্তন করা হয়। পরে ২০০৭ সাল থেকে তা জেমকন সাহিত্য পুরস্কার নামে প্রতিবছর এ পুরস্কার প্রদান করা হয়ে থাকে।

এসএস/এআরএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।