বেটে মানুষদের হৃদরোগের ঝুঁকি বেশি !


প্রকাশিত: ০১:১২ পিএম, ০৯ এপ্রিল ২০১৫

লম্বা মানুষের তুলনায় বেঁটে মানুষের হৃৎপিণ্ডের রক্তবাহী নালি বন্ধ হয়ে যাওয়ার ঝুঁকি বেশি। বুধবার প্রকাশিত এক গবেষণা সমীক্ষায় এমনটাই বলা হয়েছে। সমীক্ষায় প্রথমবারের মতো জিনগত কারণে উচ্চতার সঙ্গে হৃদরোগের ঝুঁকির বিষয়টি জানা গেছে। খবর এএফপি’র।

গবেষণা সমীক্ষায় দেখা গেছে যে, জিনের বিভিন্নতার কারণেই মূলত হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়। জিনের প্রভাবেই একটি মানুষ লম্বা বা বেটে হয়। এর সঙ্গে দারিদ্র বা পুষ্টিহীনতার কোনো সম্পর্ক নেই।

লিসেস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষকদের নেতৃত্বে এই সমীক্ষা প্রতিবেদনটি নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত হয়।

গবেষকরা প্রায় ২ লাখ সুস্থ ও হৃদরোগে আক্রান্ত মানুষের ড্যাটাবেস থেকে ১৮০টি পৃথক জিনের ওপর পরীক্ষা চালিয়েছেন। হৃদরোগ থেকে হার্ট অ্যাটাকের ঝুঁকি রয়েছে। এই রোগের কারণেই বিশ্বব্যাপী সবচেয়ে বেশি সংখ্যক লোকের অকাল মৃত্যু ঘটে।

গবেষণায় তারা জেনেছেন যে প্রতি ২.৫ ইঞ্চি (৬.৩ সেন্টিমিটার) উচ্চতার ক্ষেত্রে একজন মানুষের হৃদরোগের ঝুঁকি ১৩.৫ শতাংশ বেড়ে যায়। উদাহরণ স্বরূপ, উন্নয়নশীল দেশে ৫ ফুট ৬ ইঞ্চি (১.৬৮মিটার) লম্বা মানুষের চেয়ে ৫ ফুট (১.৫মিটার) লম্বা একজন মানুষের হৃদরোগের ঝুঁকি গড়ে ৩২ শতাংশ বেশি।

এইচএন/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।