পিএসএলের ফাইনাল খেলতে লাহোর যাবেন না কোয়েটার বিদেশিরা


প্রকাশিত: ০১:১০ পিএম, ০১ মার্চ ২০১৭

পাকিস্তান সুপার লিগের (পিএসএল) প্রথম কোয়ালিফায়ারে পেশোয়ার জালমিকে শ্বাসরূদ্ধকর ম্যাচে ১ রানে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে কোয়েটা গ্ল্যাডিয়েটর্স। ৫ মার্চের ফাইনালে প্রতিপক্ষের জন্য অপেক্ষা করছে এখন মাহমুদউল্লাহ রিয়াদের দল। যদিও শ্রীলংকার বিপক্ষে সিরিজ খেলার জন্য মাহমুদউল্লাহ রিয়াদ আগেই চলে এসেছেন পিএসএল থেকে।

৫ মার্চ পিএসএলের ফাইনাল লাহোরে আয়োজন করতে বদ্ধপরিকর পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি); কিন্তু একের পর এক আত্মঘাতি বোমা হামলায় বিপর্যস্ত লাহোরে গিয়ে খেলতে রাজি নয় বিদেশি ক্রিকেটাররা। এমনকি কোয়েটা গ্ল্যাডিয়েটর্সকে ফাইনালে তোলার পর দলটির বিদেশি ক্রিকেটাররা টুইট বার্তার মাধ্যমে সরাসরি জানিয়ে দিয়েছেন, তারা লাহোরে গিয়ে খেলবেন না।

কোয়েটার অপরিহার্য সদস্য ইংলিশ ক্রিকেটার কেভিন পিটারসেন, লুক রাইট এবং টাইমাল মিলস। তিনজনই দলকে ফাইনালে তোলার পর টুইট বার্তার মাধ্যমে জানিয়েছেন, পিএসএল ছাড়ার কথা। এছাড়া নিউজিল্যান্ডের সাবেক অফস্পিনার নাথান ম্যাককালামও জানিয়ে দিয়েছেন, তিনিও লাহোরে যাবেন না। তবে দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার রিলে রুশো এখনও দ্বিধায় রয়েছেন তিনি লাহোর যাবেন নাকি যাবেন না।

লুক রাইট টুইট বার্তায় বলেন, ‘খুব দুঃখের সঙ্গে জানাতে হচ্ছে যে, আমি পিএসএলের ফাইনাল খেলতে লাহোর যেতে পারবো না। আমার পরিবার রয়েছে এবং ছোট শিশু রয়েছে। সুতরাং, কোনো ঝুঁকি নিয়ে ক্রিকেট খেলতে যাওয়ার কোনো অর্থ থাকতে পারে না। আমি দুঃখিত। আমি জানি সবার জন্য এটা কতটা কষ্টকর হবে। তবে আশা করবো, খুব দ্রুতই পাকিস্তানে নিরাপত্তা ঝুঁকি কমে যাবে এবং খেলার পরিবেশ তৈরি হবে।’

পেশোয়ার জালমির বিপক্ষে কোয়ালিফায়ারে ২২ বলে ৪০ রান করেছিলেন কেভিন পিটারসেন। পুরো টুর্নামেন্টে তিনি নিয়েছেন ২৪১ রান। রিলে রুশোই কোয়েটার সর্বোচ্চ রান সংগ্রহ। তিনি করেছেন ২৫৫ রান। টাইমাল মিলস ৫ ম্যাচে উইকেট নিয়েছেন ৭টি। লুক রাইট খেলেছেন এক ম্যাচ এবং নাথান ম্যাককালাম এখনও মাঠেই নামেননি।

পিএসএলের ফাইনাল খেলতে বিদেশি ক্রিকেটারদের ১০ হাজার থেকে ৫০ হাজার ডলার পর্যন্ত প্রস্তাব দেয়া হচ্ছে; কিন্তু বিদেশিদের রাজি করানো যাচ্ছে না। যদিও একজন বিদেশি রাজি হয়েছেন বলে বলা হচ্ছে এবং তিনি বলেছেন, ‘আমাদের মধ্যে আর পাকিস্তান ক্রিকেটারদের মধ্যে পার্থক্য কী? যদি পাকিস্তানি ক্রিকেটাররা জীবনের ঝুঁকি নিয়ে খেলতে যেতে পারে, তাহলে আমরাও ঝুঁকি নিয়ে যেতে পারি।’ তবে ওই ক্রিকেটারের নাম প্রকাশ করা হয়নি।

আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।