শিক্ষার্থী আছে, নেই ক্লাসরুম ও বেঞ্চ


প্রকাশিত: ১০:৩৯ এএম, ০৬ এপ্রিল ২০১৫

শিক্ষার্থী আছে। নেই শুধু ক্লাসরুম ও বেঞ্চ। যে কয়েকটা আছে সেগুলোও পাশের এক স্কুল থেকে ধার করে আনা। এসব সংকট থাকা সত্ত্বেও চলছে স্কুলটির পাঠদান। তবে গাছের নিচে। এমনই একটি শিক্ষাপ্রতিষ্ঠান হচ্ছে ঠাকুরগাঁও বালিয়াডাঙ্গী উপজেলার সর্ব মঙ্গলা সরকারি প্রাথমিক বিদ্যালয়।
ভবন ও আসন সংকটের কারণে এখানে প্রতি বেঞ্চে গাদাগাদি করে বসতে হচ্ছে ৭ জন শিক্ষার্থীকে।

বিদ্যালয়ের শিক্ষকরা জানান, ১৯৯৭ সালে স্থানীয়দের উদ্যোগে প্রতিষ্ঠিত হয় সর্ব মঙ্গলা প্রাথমিক বিদ্যালয়। প্রথমে বিদ্যালয়ে দুটি কক্ষবিশিষ্ট একটি টিনের ঘর নির্মাণ করা হয়। ২০০৬ সালে রেজি: প্রাথমিক বিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত হয়। গত ২ বছর আগে প্রাকৃতিক দুযোর্গে স্কুল ভবনটি ক্ষতিগ্রস্থ হয়। বিভিন্ন পত্র-পত্রিকায় খবরটি প্রকাশিত হওয়ায় একটি সামাজিক সংস্থা স্কুলের ২টি রুম আধা-পাকা ঘর নির্মাণ করে দেয়।

২০১৩ সালের পহেলা জুলাই এ বিদ্যালয়টি জাতীয়করণ করা হয়। ওই দুটি রুম নির্মাণ করা হলেও শ্রেণিকক্ষ ও বসার আসন সংকটের কারণে প্রায় ৩ শতাধিক শিক্ষার্থীকে চরম দুর্ভোগের মধ্য দিয়ে পাঠ গ্রহণ করতে হচ্ছে।



বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্র মারুফ হাসান জানায়, এক বেঞ্চে ৬-৭ জন বসায় ক্লাসে বসে লেখাপড়া করা খুব কষ্টকর হয়ে পড়েছে। পড়তেও পারি না, লিখতেও পারি না।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক হাফিজুল ইসলাম জানান, শ্রেণিকক্ষ এবং বেঞ্চ সংকট থাকায় শিক্ষার্থীদের অনেক সমস্যা হচ্ছে, কমেছে শিক্ষার্থীর সংখ্যা।

আরও এক সহকারী শিক্ষক জানান, অনেক দিন থেকে বিদ্যালয়টিতে শ্রেণিকক্ষের সংকট থাকলেও দেখার কেউ নেই। ফলে শিক্ষার্থীরা লেখাপড়ার প্রতি মনোযোগ হারিয়ে ফেলছে। শ্রেণিকক্ষের অভাবে গাছের নিচেও ক্লাস নিতে হয়।

বালিয়াডাঙ্গী উপজেলা শিক্ষা অফিসার রিয়াজুল ইসলাম জাগোনিউজকে জানান, ওই বিদ্যালয়টি সরকারিকরণ করা হয়েছে। নতুন ভবন নির্মাণের জন্য মন্ত্রণালয়ে আবেদন পাঠানো হয়েছে।

এমএএস/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।