অস্ট্রেলিয়াকে অলআউট করতে পারলো না ভারত!


প্রকাশিত: ১২:৩০ পিএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৭

মিচেল স্টার্ক যেন সাক্ষাৎ এক হিমালয়। উমেষ যাদব, অশ্বিন, জাদেজা, জয়ন্ত যাদব কিংবা ইশান্ত শর্মাদের সব ধরনের গতি আর ঘূর্ণিকে বৃদ্ধাঙ্গুলি দেখালেন অস্ট্রেলিয়ান এই পেসার। ব্যাট হাতে তিনি যেন ভারতীয় বোলারদের সামনে দাঁড়িয়ে গেলেন হিমালয় পর্বতের মত।

পুনে টেস্টের প্রথম দিনই নিশ্বিত অলআউট হয়ে যাওয়ার কথা অস্ট্রেলিয়ার এবং ভারতের ব্যাট করতে নামার কথা। সেখানে মিচেল স্টার্কের দৃঢ়তাকে পরাস্ত করতে পারেনি বিরাট কোহলি অ্যান্ড কোং। যে কারণে, প্রথম দিন শেষে দেখা গেলো অস্ট্রেলিয়াকে আর অলআউট করতে পারলো না ভারত।

দিনের শেষভাগে আলো বেশি থাকার কারণে খেলা হয়েছে নির্ধারিত ৯০ ওভারের চেয়েও চার ওভার বেশি। দু’পাশ থেকে জাদেজা, অশ্বিন আর ইশান্ত শর্মাদের দিয়ে একের পর এক আক্রমণ শানিয়ে গেলেও স্টার্কের উইকেট আর নিতে পারেনি ভারত। বরং, হ্যাজলউডকে নিয়ে ৫১ রানের জুটি গড়েছেন স্টার্ক। প্রথম দিন শেষে অস্ট্রেলিয়ার রান দাঁড়াল ৯ উইকেট হারিয়ে ২৫৯।

স্টার্ক যে ভারতীয় বোলারদের সমীহ করে খেলেছেন তা নয়। সতীর্থ জস হ্যাজলউডকে হয়তো পরামর্শ দিয়েছেন, উইকেট কামড়ে পড়ে থাকতে। যে কারণে দিন শেষে হ্যাজলউডের নামের পাশে ৩১ বল আর রান মাত্র ১। অপরদিকে অশ্বিন, ইশান্ত শর্মা, জাদেজা কিংবা উমেষ যাদবদের পিটিয়ে খেলে মিচেল স্টার্ক রান তুলেছেন ৫৮ বলে ৫৭। নিশ্চিত আইপিএলের ফ্রাঞ্চাইজিরা এখন আক্ষেপ করে মরছেন, ইসস!!! এমন একজন ক্রিকেটারকে পেলাম না আইপিএলে!

পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়াম মাঠে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন অস্ট্রেলিয়ার অধিনায়ক স্টিভেন স্মিথ। ব্যাট করতে নেমে ভারতীয় বোলারদের সামনে প্রথম সেশনটা বলতে গেলে বেশ অনায়াসেই কাটিয়ে দিচ্ছিলেন দুই অসি ওপেনার। ম্যাট রেনশ আর ডেভিড ওয়ার্নার মিলে গড়ে ফেলেন ৮২ রানের জুটি।

এরপরই ২৮তম ওভারে এসে হঠাৎ ঝড় তোলেন উমেষ যাদব। ৭৭ বলে ৩৮ রান করা ওয়ার্নারকে বোল্ড করে প্যাভিলিয়নে ফেরান উমেষ যাদব। একই ওভারের পরের বলে আহত হয়ে মাঠ ত্যাগ করেন ম্যাট রেনশ। স্টিভেন স্মিথ (২৭), শন মার্শ (১৬) আর পিটার হ্যান্ডসকব (২২) মিলে ছোট ছোট কয়েকটি জুটি গড়ে চেষ্টা করেন ভারতের বিপক্ষে বড় স্কোর দাঁড় করানোর।

কিন্তু উমেষ যাদব, রবীন্দ্র জাদেজা আর রবিচন্দ্রন অশ্বিন মিলে অস্ট্রেলিয়ার ওপর রীতিমত স্ট্রিম রোলার চালিয়ে দিতে শুরু করে। নিয়মিত বিরতিতে উইকেট পড়তে থাকার কারণে একসময় মনে হচ্ছিল ২০০ রানের আগেই অলআউট হয়ে যাবে অস্ট্রেলিয়া। তবে মিচেল স্টার্কের ঝড়ে ২০০ পার হয়ে যায় অস্ট্রেলিয়ার রান।

২০৫ রানে ৯ম উইকেট পড়ার পর অসি ভক্তরা প্রমাদ গুনছিল, কখন অলআউট হয়ে যায় তারা। ভারতীয় দর্শকরাও অপেক্ষায় ছিলেন, তাদের দুই ওপেনারকে আজই ব্যাট হাতে মাঠে দেখার জন্য।

কিন্তু হ্যাজলউডকে নিয়ে মিচেল স্টার্ক দৃঢ়তা দেখিয়ে ৫১ রানের জুটি গড়ে অপরাজিত থাকেন। দ্বিতীয় দিন সকালে অস্ট্রেলিয়ার এই দুই বোলার কতক্ষণ ঠেকিয়ে রাখতে পারে ভারতীয় বোলারদের সেটাই দেখার বিষয়। প্রথম দিন ভারতের সবচেয়ে সফল বোলার হলেন উমেষ যাদব। ৩২ রান দিয়ে ৪ উইকেট নেন তিনি। ২টি করে উইকেট নেন রবিচন্দ্রন অশ্বিন আর রবীন্দ্র জাদেজা। ১ উইকেট নেন জয়ন্ত যাদব।

আইএইচএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।