শেষ ম্যাচ জিতে মান বাঁচাল অস্ট্রেলিয়া


প্রকাশিত: ০১:১৬ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০১৭

পুরো দলটি খেলতে চলে এসেছে ভারতে। আগামীকালই বিরাট কোহলিদের বিপক্ষে শুরু হচ্ছে অস্ট্রেলিয়ার শ্বাসরূদ্ধকর টেস্ট সিরিজ। এরই ফাঁকে আবার অস্ট্রেলিয়াকে ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজে মোকাবেলা করতে হয়েছে শ্রীলংকার। ভঙ্গুর শক্তির দল নিয়ে প্রথম দুই ম্যাচে লংকানদের বিপক্ষে পেরে ওঠেনি অ্যারোন ফিঞ্চের দল। যে কারণে এক ম্যাচ বাকি থাকতেই সিরিজ হারিয়ে বসে তারা। তবে, শেষ ম্যাচে এসে শ্রীলংকাকে ৪১ রানে হারিয়ে অন্তত মানটা বাঁচাল স্বাগতিক অস্ট্রেলিয়ানরা।

অ্যাডিলেড ওভালে অস্ট্রেলিয়কে হোয়াইটওয়াশ করার লক্ষ্য নিয়ে মাঠে নেমেছিল শ্রীলংকা। টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন লংকান অধিনায়ক উপুল থারাঙ্গা। আমন্ত্রিত হয়ে ব্যাট করতে নেমে শুরু থেকেই মারমুখি ছিল অস্ট্রেলিয়ানরা। দুই ওপেনার অ্যারোন ফিঞ্চ আর মাইকেল ক্লিঙ্গার ৭৯ রানের জুটি গড়েন ৮.৩ ওভারে। এ সময় ৩২ বলে ৫৩ রান করে আউট হন অ্যারোন ফিঞ্চ। ৫টি বাউন্ডারির সঙ্গে ৩টি ছক্কা মারেন তিনি।

এরপর বেন ডাকের সঙ্গে জুটি গড়েন মাইকেল ক্লিঙ্গার। ৪৯ রানের জুটি গড়েন এ দুজন। দলীয় ১২৮ রানের মাথায় ২১ বলে ২৮ রান করে আউট হন বেন ডাক। তৃতীয় উইকেটে জুটি গড়েন ক্লিঙ্গার আর ট্রাভিস হেড। এ দু’জন মিলে গড়েন ৫১ রানের জুটি। ১৬ বলে ৩০ রান করে এ সময় আউট হন ট্রাভিস হেড। দলীয় রান এ সময় ছিল ১৭৯। এক রান পরই আউট হয়ে যান ক্লিঙ্গার। ৪৩ বলে ৬২ রান করেন তিনি।

শেষ দিকে দ্রুত কয়েকটি উইকেট হারিয়ে ফেললেও শেষ পর্যন্ত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৮৭ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া। ২টি করে উইকেট নেন লাসিথ মালিঙ্গা আর দাসুন সানাকা। ১ উইকেট নেন সেকুগে প্রসন্ন।

১৮৮ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দিলশান মুনাভিরা আর উপুল থারাঙ্গা মিলে শুরুটা ভালোই করেন। ৪১ রানের জুটি গড়ার পর থারাঙ্গা আউট হয়ে যান ব্যাক্তিগত ১৪ রানে। ১৪ রান করেন কুশল মেন্ডিস। আগের দুই ম্যাচে শ্রীলংকার জয়ের নায়ক অ্যাসেলা গুনারত্নে আউট হয়ে যান মাত্র ৪ রান করে। যদিও এরপর মিলিন্দা সিরিবর্ধনে ধরে খেলার চেষ্টা করেন।  

২৭ বলে ৩৫ রান করেন সিরিবর্ধনে। এর আগে ২৫ বলে ৩৭ রান করেন ওপেনার দিলশান মুনাভিরা। সেকুগে প্রসন্ন করেন ৮ বলে ১২ রান। তবে জেমস ফকনার আর অ্যাডাম জাম্পার বোলিং তোপের মুখে পড়ে ১৮ ওভারেই ১৪৬ রানে অলআউট হয়ে যায় লংকানরা। জাম্পা আর ফকনার ৩টি করে ৬ উইকেট নেন। ১টি করে উইকেট নেন রিচার্ডসন আর ট্রাভিস হেড। ২ জন হলেন রানআউট।

আইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।