কেমন দল গড়তে যাচ্ছে সাকিবের কেকেআর!


প্রকাশিত: ০৩:২৮ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৭

ব্যাঙ্গালুরুতে দশম আইপিএলের নিলাম। অনেক আগে থেকেই এই নিলাম নিয়ে উত্তাপ ছড়াতে শুরু করে দিয়েছে। কোন ফ্রাঞ্চাইজি কাকে কিনছে, কে কত ভারি দল গঠন করছে এসবই এখন আলোচনার টেবিলে। আইপিএলে দুবারের চ্যাম্পিয়ন, শাহরুখ খানের দল কলকাতা নাইটরাইডার্স কেমন দল গড়বে এবার। এ নিয়েও আলোচরা ঝাঁপি খুলে বসেছে কলকাতার ক্রিকেটাঙ্গন।

সোমবার বেঙ্গালুরুতে দেশি-বিদেশি মিলিয়ে মোট ৩৫১ জন ক্রিকেটার উঠতে চলেছেন নিলামে। তার আগে সব ক’টি দলই তাদের নকশা করে তৈরি করে নিয়েছে। কলকাতা নাইট রাইডার্সের ভাবনার জায়গা দেশিদের চেয়ে বিদেশির প্রাধান্যই বেশি। কারণটা সহজ, তাদের ঝুলিতে এখন আছেই মাত্র তিনজন বিদেশি। সুনিল নারিন, ক্রিস লিন আর সাকিব আল হাসান।

অথচ ম্যাচে সর্বাধিক ৪ জন বিদেশি খেলানোর নিয়ম। পরিস্থিতি এমন যে, সোমবার নিলাম না হয়ে আইপিএলের ম্যাচ হলে কেকেআর ৪জন বিদেশিই নামাতে পারত না।

এমনিতেই এ বছর ছয় জন বিদেশিকে ছেড়ে দিয়েছে কেকেআর। এরপরই সবচেয়ে জোরাল ধাক্কা খেয়েছে তারা। ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার আন্দ্রে রাসেল ডোপিংয়ের নিয়ম লঙ্ঘণের দায়ে এক বছরের জন্য নিষিদ্ধ। রাসেল এ বারের আইপিএলেও খেলতে পারবেন না। নাইটদের সবচেয়ে বড় ম্যাচউইনার ছিলেন তিনিই। তার অনুপস্থিতিতে বিদেশির সংখ্যা কমে এসে দাঁড়িয়েছে তিনে।

পরিস্থিতি এমনই যে, কেকেআর অধিনায়ক গৌতম গম্ভীর নাকি ঘনিষ্ঠ মহলে উদ্বেগ প্রকাশ করে বলেছেনও, নিলামে তাদের বিদেশি কেনার জন্য ঝাঁপিয়ে পড়তেই হবে।’

তকে কেকেআর অন্দর মহলের যা খবর, তাতে ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসকে দলে ভেড়ানোর জন্য মরিয়া তারা। সমস্যা হচ্ছে, স্টোকস প্রায় সমস্ত ফ্র্যাঞ্চাইজিরই লক্ষ্য হতে যাচ্ছেন। নাইটদের তাই ‘প্ল্যান বি’ও তৈরি রাখতে হচ্ছে। যদি স্টোকসের দাম খুব বেড়ে যায় বা যদি তাকে পাওয়া না যায়, তাহলে শ্রীলঙ্কার অলরাউন্ডার অ্যাঞ্জেলো ম্যাথিউজের কথাও ভেবে রেখেছে তারা।

তবে ওয়েস্ট ইন্ডিজেরই প্রতিভাবান অলরাউন্ডার রভম্যান পাওয়েলকে নিয়েও আগ্রহ তৈরি হয়েছে কেকেআর শিবিরে। এবারের ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে জ্যামাইকার হয়ে খেলেছেন পাওয়েল। হার্ডহিটার এবং পেস বোলিং করেন। নিলামের প্রস্তুতি নেওয়ার জন্য নাইটদের বিশেষ ‘ট্যালেন্ট স্কাউট’ দল আছে। সেই দলের সদস্যরা পাওয়েলকে নিয়ে উচ্ছ্বসিত। তাদের রিপোর্টের ভিত্তিতেই সোমবারের নিলামে যদি কেকেআর এই নতুন মুখের জন্য ঝাঁপিয়ে পড়ে, তাহলে অবাক হওয়ার কিছু থাকবে না।

বিদেশি ক্রিকেটারদের মধ্যে দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা রয়েছেন নাইটদের রাডারে। মরনে মর্কেলদের ছেড়ে দেওয়ায় এই মুহূর্তে কলকাতার দলে ভাল কোনও বিদেশি পেসার নেই। রাবাদা এই সময়ে দারুণ বল করছেন বলে তিনিই বোলারদের মধ্যে এক নম্বর টার্গেট।

নাইটদের নিলাম টেবিলে শাহরুখ খান থাকবেন কি না, অনিশ্চিত। তবে অধিনায়ক গৌতম গম্ভীর থাকছেন। সে সঙ্গে সহকারী কোচ সাইমন ক্যাটিচও থাকবেন। আজ (রোববার) বিকালের মধ্যেই নাইটদের নিলাম-টিম বেঙ্গালুরু পৌঁছে যাওয়ার কথা। রাতে বৈঠক করে সোমবার সকালে নিলামের উইকেটে ব্যাট করতে নামবেন তারা।

আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।