বাংলাদেশের রেকর্ড ভাঙবে ভারত!


প্রকাশিত: ০৩:২৪ এএম, ০৪ এপ্রিল ২০১৫

লাখো কণ্ঠে সোনার বাংলা গেয়ে গিনেজ বুকে নাম উঠিয়েছে বাংলাদেশ। এখন এই রেকর্ডকে ছাড়িয়ে যেতে চায় আমাদেরই প্রতিবেশী ভারত। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা গানই দুই দেশের জাতীয় সঙ্গীত হিসেবে ব্যবহৃত হয়ে আসছে অনেক আগে থেকেই। দুই দেশ। দুই জাতি। দুটি জাতীয় সঙ্গীত। অথচ স্রষ্টা এক।

বিশ্বকবির এ সৃষ্টি নিয়ে নতুন ইতিহাস রচনা করেছি আমরা। আমাদের এ সাফল্যকে ছাড়িয়ে যাওয়ার স্বপ্ন দেখছে ভারত। সেই স্বপ্নেই বিভোর কলকাতার এক সমাজকর্মী।

২৬ মার্চ ২০১৪। স্বাধীনতা দিবসে এদেশের অলিগলি রাজপথে লেখা হয়েছিল নতুন ইতিহাস। দেশজুড়ে একই সময়ে একই সঙ্গে জাতীয় সঙ্গীত গেয়েছিলেন ২ লাখ ৫৪ হাজার ৬৮১ জন। গিনেস বুকে স্থান পায় এই কীর্তি। কর্মসূত্রে সেদিন বাংলাদেশে ছিলেন পশ্চিমব্ঙ্গের দক্ষিণ কলকাতার সমাজকর্মী উত্পল রায়।

এই ভাবনা থেকেই ভারতের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে চিঠি লেখেন তিনি। রাষ্ট্রপতি ভবনের তরফে তাঁর চিঠির প্রাপ্তিস্বীকার করা হয়েছে। বিবেচনার জন্য প্রস্তাব পাঠানো হয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে।

আমরা যা করে দেখিয়েছি, ভারতেও কি তা সম্ভব? আগামী ১৫ অগাস্ট, রবীন্দ্রনাথ ঠাকুরের জনগনমণ কি ছাপিয়ে যাবে তাঁরই সোনার বাংলাকে? সেই সম্ভাবনাতেই আশায় বুক বাঁধছে ভারতের জনগণ।

বিএ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।