পারবে বাংলাদেশ?


প্রকাশিত: ০৯:১৪ এএম, ১২ ফেব্রুয়ারি ২০১৭

দ্বিতীয় ইনিংসে মাত্র ২৯ ওভার ব্যাট করলেন বিরাট কোহলিরা। লাঞ্চের আগে এক ওভার। দ্বিতীয় সেশনে ২৮ ওভার। উইকেট হারিয়েছে চারটি। তাতে কী, ১৫৯ রান তো তুলে ফেলেছে কোহলি-পূজারারা। সব মিলিয়ে বাংলাদেশের সামনে লিড দাঁড়িয়ে গেল ৪৫৮ রান। ঝুঁকিটা বিরাট কোহলি নিয়েই নিলেন। আর ব্যাট করলেন না। মাত্র এক সেশন ব্যাট করেই ছেড়ে দিলেন। ইনিংস ঘোষণা করলেন বিরাট কোহলি। হায়দরাবাদে জিততে হলে বাংলাদেশকে করতে হবে ৪৫৯ রান।

sohelপারবে বাংলাদেশ? ভারত ইনিংস ঘোষণা করেছে ড্র করার জন্য নয়। উইকেট অনেক ভেঙে গেছে। বল ঘুরতে শুরু করেছে। সাকিব আল হাসান যেভাবে বল ঘুরিয়েছেন, তা দেখেই সম্ভবত বিরাট কোহলি ইনিংস ঘোষণা করার সিদ্ধান্তটা নিয়ে নিলেন।

টেস্টে এখনও পুরো চার সেশন বাকি। অর্থাৎ আজ এখনও বাকি প্রায় ৩৬/৩৭ ওভার। কাল পুরোটা দিন বাকি। অর্থাৎ পুরো ৯০ ওভার। সব মিলিয়ে ১২৬ থেকে ১২৭ ওভার ব্যাটিং করার সুযোগ পাচ্ছে বাংলাদেশ। এ সময়ের মধ্যে ৪৫৯ রান তাড়া করা অসম্ভব কিছু নয়।

চ্যালেঞ্জটা নিতে পারবে বাংলাদেশ? খুব সহজ। আবার খুব কঠিনও। কারণ, ভারতের তিন পেসার ইশান্ত শর্মা, উমেশ যাদব আর ভুবনেশ্বর কুমারের সাথে স্পিনার রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা।

braverdrink

এই পঞ্চপাণ্ডবকে মোকাবেলা করে কী পারবে বাংলাদেশ ঐতিহাসিক টেস্টটা জয় করে নিতে। যদিও দিনের শেষ সেশনে বিরাট কোহলির অভিপ্রায় বাংলাদেশের দ্রুত কিছু উইকেট তুলে নেয়ার। এ ক্ষেত্রে তামিম, সৌম্য, মুমিনুল, সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহ এবং সাব্বিরকে নিতে হবে অগ্রণী ভূমিকা।

এদের মধ্যে থেকে অন্তত তিনটি ভালো জুটি গড়ে উঠলেই হয়তো ইতিহাসটা গড়ে ফেলা সম্ভব হবে। ভারতকে তাদেরই মাটিতে হারিয়ে দেয়া যাবে। তাই মুশফিকদের দিকে তাকিয়ে এখন পুরো দেশ।

আইএইচএস/এমআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।