রবি শাস্ত্রীর কাঁধে ভারতীয় ক্রিকেট দল


প্রকাশিত: ১১:৫৫ এএম, ১৯ আগস্ট ২০১৪

ইংল্যান্ডের কাছে টেস্ট সিরিজে লজ্জাজনক হারের পর এবার ক্রিকেট দলের সংস্কার কাজ শুরু করে দিয়েছে ভারত। প্রথম পদক্ষেপ হিসেবে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের জন্য রবি শাস্ত্রীকে ক্রিকেট পরিচালক হিসেবে নিয়োগ দিয়েছে তারা। এছাড়া কোচিং স্টাফেও কিছু পরিবর্তন আনছে দেশটির ক্রিকেট বোর্ড।

বিপদের সময় ভারতের ক্রিকেট বোর্ডের শাস্ত্রীর শরণাপন্ন হওয়া এটাই প্রথম নয়। এর আগে ২০০৭ বিশ্বকাপের প্রথম পর্ব থেকে বিদায় নেয়ার পর সাবেক এই অলরাউন্ডারকে ম্যানেজার করেছিল ভারত। ডানকান ফ্লেচারের প্রধান কোচের পদ অক্ষত আছে। তবে ফিল্ডিং কোচ ট্রেভর পেনি ও বোলিং কোচ জো ডজকে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে বিশ্রাম দেয়া হয়েছে।

দেশটির সাবেক অলরাউন্ডার সঞ্জয় বাঙ্গার ও সাবেক পেসার ভারত অরুণকে সহকারী কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়। আর হায়দরাবাদের সাবেক বাঁহাতি স্পিনার রামকৃষ্ণন শ্রীধরকে ওয়ানডে সিরিজের জন্য ফিল্ডিং কোচ করা হয়।

বাঙ্গার ভারতের হয়ে ১২টি টেস্ট ও ১৫টি ওয়ানডে খেলেন। টেস্টে ২৯.৩৭ গড়ে ৪৭০ রান তার, রয়েছে একটি শতক ও ৩টি অর্ধশতক। আর বল হাতে মাত্র ৭টি উইকেটই নেন তিনি। ওয়ানডেতে বাঙ্গারের পরিসংখ্যান আরো করুণ ১৩.৮৪ গড়ে ১৮০ রানের সঙ্গে বল হাতে নেন ৭ উইকেট।

ভারতের হয়ে দুটি টেস্ট খেলা পেসার অরুনের উইকেট মাত্র ৪টি। আর শ্রীধরের ভারতের জাতীয় দলের হয়ে কখনো মাঠেই নামা হয়নি।

ব্রিস্টল ম্যাচ দিয়ে আগামী সোমবার ভারত-ইংল্যান্ড ৫ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে। এর আগে ৫ টেস্টের সিরিজে ৩-১ ব্যবধানে হারে ভারত। এর মধ্যে শেষ দুটি টেস্টে ইনিংস ব্যবধানে হারে তারা।

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।