৭ মাসে ১৯ ইনিংসে ৪ ডাবল সেঞ্চুরি কোহলির


প্রকাশিত: ০৭:৩৫ এএম, ১০ ফেব্রুয়ারি ২০১৭

তার পরিসংখ্যানটা সমসাময়িক যে কারো চেয়ে ভালো। কিন্তু বাংলাদেশের বিরুদ্ধে আগের এক টেস্টে পরিসংখ্যান ঠিক বিরাট কোহলির মানের ছিল না।

২০১৫ সালের জানুয়ারিতে ফতুল্লায় বাংলাদেশের বিপক্ষে একমাত্র টেস্টে মাত্র ১৪ রানে ফিরে গিয়েছিলেন ভারত অধিনায়ক। এবার যেন পণ করেই নেমেছিলেন আমাকে কিছু একটা করতেই হবে। আগের দিন প্রায় ওয়ানডে মেজাজে খেলে সেঞ্চুরি। আর আজ প্রথম সেশনের অল্প একটু বেশি সময়ে ডাবল সেঞ্চুরি।

শুক্রবার হায়দরাবাদে ২০৪ রানের ইনিংস শেষে বিরাট কোহলি যখন সাজঘরে ফিরছিলেন তখন তার প্রশংসায় পঞ্চমুখ সবাই। টেস্ট ক্রিকেট ডাবল সেঞ্চুরি মানেই বড় সাফল্য।

কিন্তু সাত মাসে ১০ টেস্টে চারবার তার আরো অনেক বড় অর্জন ও কৃতিত্ব। গত সাত মাসেই করলেন চারটি ডাবল সেঞ্চুরি। যার সর্বশেষটা দেখলো বাংলাদেশ। হায়দারাবাদে ঐতিহাসিক টেস্টে অনবদ্য এ ইনিংস খেলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

আগের দিনই সেঞ্চুরির দেখা পেয়েছিলেন কোহলি। শুক্রবার সকালে সাবলীল ব্যাটিংয়ের ধারাবাহিকতা বজায় রেখে তুলে নিলেন ক্যারিয়ারের চতুর্থ ডাবল সেঞ্চুরি।

অনেকটা ওয়ানডে স্টাইলে ব্যাটিং করে এ কীর্তি গড়েন কোহলি। মাত্র ২৪৬ বল মোকাবিলা করে ২৪টি চারের সাহায্যে সাজান নিজের এ ইনিংস।

সর্বশেষ চার টেস্টে সিরিজের চারটিতেই ডাবল সেঞ্চুরি তুলে নিলেন কোহলি। টেস্ট ক্রিকেটের ইতিহাসে ১৪০ বছরের হলেও এবারই প্রথম কোনো ব্যাটসম্যান টানা চার টেস্টে চারটি ডাবল সেঞ্চুরি করলেন কোনো ব্যাটসম্যান।

২১ জুলাই ২০১৬ থেকে ১০ ফেব্রুয়ারি ২০১৭ সাত মাসে দল টেস্টের ১৯ ইনিংসে চারটা ডাবল সেঞ্চুরি। প্রথম ডাবল সেঞ্চুরিটি করেছিলেন গত জুলাইয়ে। নর্থসাউন্ডে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলেছিলেন ২০০ রানের ইনিংস।

braverdrink

এরপর অক্টোবরে ইনডোরে নিউজিল্যান্ডের বিপক্ষে খেলেন ২১১ রানের ইনিংস। আর তৃতীয়টা করেছিলেন ইংল্যান্ডের বিপক্ষে গত ডিসেম্বরে। মুম্বাইয়ে ২৩৫ রান করেছিলেন তিনি। আর সর্বশেষটা শুক্রবার বাংলাদেশের বিপক্ষে। তবে এ সময়ের মধ্যে আরো একটি সেঞ্চুরি করেছেন তিনি। বিশাখাপত্তমে ইংলিশদের বিপক্ষে ১৬৭ রানের ইনিংস খেলেছিলেন কোহলি।

আরটি/এনএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।