ডাবল সেঞ্চুরি করেই সাজঘরে ফিরলেন কোহলি


প্রকাশিত: ০৭:২০ এএম, ১০ ফেব্রুয়ারি ২০১৭

বর্তমান ক্রিকেট বিশ্বের সেরা ব্যাটসম্যানই বলা হয় তাকে। তার প্রমাণ সামনে থেকেই দেখলো বাংলাদেশ। দারুণ সব নান্দনিক শট খেলে তুলে নিলেন ক্যারিয়ারের চতুর্থ ডাবল সেঞ্চুরি। তবে ডাবল সেঞ্চুরির পর খুব বেশি সময় উইকেটে থাকতে পারলেন না ভারত অধিনায়ক। ব্যক্তিগত ২০৪ রান করে তাইজুলের বলে এলবিডব্লিউ হয়ে সাজঘরে ফিরেন বর্তমান সময়ের সেরা এই ব্যাটসম্যান। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ভারতের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ৫০৮ রান।  

আগের দিনের ৩৫৬ রান নিয়ে ব্যাট করতে নেমে শুরু থেকে ওয়ানডে মেজেজে খেলতে থেকে কোহলি-রাহানে। ওয়ানডে মেজাজে খেলে ১৫০ রানের মাইলফলক স্পর্শ করেন কোহলি। নিজের অর্ধশতও তুলে নেন রাহানে। নিজের ব্যক্তিগত ৬২ রানে কামরুল ইসলাম রাব্বির বলে কাট করে সীমানায় ক্যাচ দেওয়া অজিঙ্কা রাহানেকে জীবন দেন দেশের সেরা ফিল্ডার সাব্বির।  তবে দ্বিতীয়বার আর হয়নি। নিজের ব্যক্তিগত ৬২ রানে কামরুল ইসলাম রাব্বির বলে কাট করে সীমানায় ক্যাচ দেওয়া অজিঙ্কা রাহানেকে জীবন দেন দেশের সেরা ফিল্ডার সাব্বির। তবে দ্বিতীয়বার আর হয়নি। তাইজুল ইসলামের খানিকটা টার্ন ও বাউন্স থাকা বলে শর্ট কাভারে মেহেদী হাসান মিরাজের দুর্দান্ত ক্যাচে পরিণত হন এই মিডলঅর্ডার ব্যাটসম্যান।

রাহানের বিদায়ের পর জীবন পান কোহলিও। ব্যক্তিগত ১৮০ রানে অফ স্পিনার মিরাজের বলে পরাস্ত কোহলিকে এলবিডব্লিউ দেন অ্যাম্পায়ার। কিন্তু পরে ডিআরএসে দেখা যায় বল বেশি টার্ন করে লেগ স্ট্যাম্পের বাইরে বের হয়ে যাচ্ছিল। কোহলির জীবন পাবার ঠিক পরের ওভারে আবার ভাগ্য বিপর্যয় বাংলাদশের। এবার অধিনায়ক মুশফিকের ব্যর্থতায় বেঁচে যান ভারত উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা। বাঁহাতি স্পিনার তাইজুলের ফ্লাইটেড ডেলিভারি এগিয়ে খেলতে গিয়ে ব্যাট ছোঁয়াতে পারেননি ভারত উইকেটরক্ষক। ক্রিজ ছেড়ে এক গজ সামনে বেরিয়ে যাওয়া ঋদ্ধিমানকে অসহায় অবস্থায় পেয়েও স্টাম্পিংয়ের সহজ সুযোগ হাত ছাড়া করেন বাংলাদেশের অধিনায়ক। প্রথম প্রচেষ্টায় স্টাম্পেই লাগাতে পারেননি মুশফিকুর রহিম, পরের চেষ্টায় যখন বেলস ফেললেন ততক্ষণে নিরাপদে ফিরে আসেন ঋদ্ধিমান।

braverdrink

এরপর লাঞ্চ থেকে ফিরেই তুলে নেন ক্যারিয়ারের চতুর্থ ডাবল সেঞ্চুরি। আর এর মধ্য দিয়ে নতুন রেকর্ডও গড়েন এই তারকা। ক্রিকেটের ইতিহাসে প্রথম ব্যাটসম্যান হিসেবে টানা চার সিরিজে ডাবল সেঞ্চুরি করেন ভারত অধিনায়ক।

এর আগে প্রথমদিনের শুরুটা দারুণ করেছিল বাংলাদেশ। ইনিংসের চতুর্থ বলেই পেয়েছেন উইকেট। তবে মুরালি বিজয় ও কোহলির সেঞ্চুরির সঙ্গে পূজারার হাফসেঞ্চুরির উপর ভর করে প্রথম দিনে ৩ উইকেটে ৩৫৬ রানের সংগ্রহ করে শক্তিশালী ভারত।  

এমআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।