ভারতকে সাড়ে চারশ’র মধ্যে বেঁধে রাখতে চান তাসকিন

ইমাম হোসাইন সোহেল
ইমাম হোসাইন সোহেল ইমাম হোসাইন সোহেল
প্রকাশিত: ০২:১৩ পিএম, ০৯ ফেব্রুয়ারি ২০১৭

হায়দরাবাদের উইকেট কেমন হবে? আগের দিনই জানা গিয়েছিল ব্যাটিং উইকেট। ফ্ল্যাট, কঠিন এবং স্লো। বাংলাদেশ দলের অধিনায়ক বলেছিলেন, শুরুতে পেসাররা একটু সুবিধা পেতে পারেন। আজ শুরুতেই তাসকিন আহমেদ যেন মুশফিকের কথার অনুবাদ করলেন ইনিংসের চতুর্থ বলেই লোকেশ রাহুলকে বোল্ড করে দিয়ে। এরপরও এক ঘণ্টা দারুণ বোলিং করেছে বাংলাদেশ। এ সময়টায় চেতেশ্বর পুজারা এবং মুরালি বিজয় ধৈর্য্য ধরে ব্যাটিং করে গেছেন। বাংলাদেশের বোলারদের ধীরে ধীরে ম্যাচ থেকে ছিটকে দেয়ার কাজটি করেছেন।

sohelদিন শেষে স্কোর বোর্ডের দিকে তাকালে কেউই বলবে না প্রথম ওভারেই উইকেট নিয়ে ভারতকে একটা বড় ধাক্কা দিয়েছিল; কিন্তু দিনের আলো যত বেড়েছে, তত ধার কমেছে যেন রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামের ধার। দিন শেষে ফল দাঁড়ালো দু’জনের ব্যাটে দুটি সেঞ্চুরি। মুরালি বিজয় ১০৮ রান করে আউট হলেও ১১১ রান করে এখনও অপরাজিত রয়েছেন বিরাট কোহলি। ৮৩ রান করেছেন চেতেশ্বর পুজারা। ভারতের রান মাত্র ৩ উইকেট হারিয়ে ৩৫৬। রান তোলার গড় প্রায় চার (৩.৯৫) করে।

উইকেটে যেহেতু এখনও বিরাট কোহলি। সঙ্গে ৪৫ রান নিয়ে রয়েছেন আজিঙ্কা রাহানে। এই জুটির পর এখনও ব্যাট করা বাকি ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্র অশ্বিন, রবীন্দ্র জাদেজার। টেস্টে এরাও বড় বড় ইনিংস খেলেন, বিশাল জুটি গড়ে তোলেন। সুতরাং প্রথম ইনিংসে যে ভারত বিশাল রানের পাহাড় গড়তে যাচ্ছে তা চোখ বন্ধ করে বলে দেয়া যায়। তার ওপর উইকেটের যে অবস্থা, তাতে এখানে দ্রুত ভারতকে অলআউট করা সত্যিই অসম্ভব ব্যাপার বাংলাদেশের নির্বিষ বোলিংয়ের পক্ষে।

তবুও প্রতিটি দলের লক্ষ্য থাকে, পরের দিক কী করবে সেটা নিয়ে। প্রথম দিন শেষে রাজীব গান্ধী ইন্টারন্যাশনাল স্টেডিয়ামের সংবাদ সম্মেলন কক্ষে তাসকিন আহমেদের কাছে জানতে চাওয়া হলো, কততে ভারতকে বাঁধতে পারলে বাংলাদেশের জন্য সবচেয়ে বেশি লাভ হয়। যেহেতু এখনও কোহলি উইকেটে আছেন?

braverdrink
তাসকিন নিজেও স্বীকার করলেন, যে ধরনের উইকেট দেখা যাচ্ছে, তাতে ভারতকে কোথায় তারা থামাতে পারবেন তা নির্দিষ্ট করে বলা কঠিন। তবুও একটা লক্ষ্য স্থির করে নিয়েছেন তারা। জানালেন, সাড়ে চারশ’র মধ্যে যদি বাঁধতে পারি তাহলেই সবচেয়ে ভালো হয় তাদের জন্য।

তাসকিন বলেন, ‘ব্যাটিংয়ের জন্য খুবই ভালো উইকেট এটা। আমার পক্ষে আসলে বলা কঠিন, তাদেরকে কত রানে বাঁধতে পারবো। তবুও ওদেরকে যদি সাড়ে চারশ’র মধ্যে আটকাতে পারি, তাহলে হয়তো আমাদের জন্য ভালো হবে। মূল কথা হলো, যত কম রানে পারা যায়।’

আইএইচএস/এনইউ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।