‘সেই ফিফটিই বাকি ৪৯ টেস্টে আত্মবিশ্বাস জুগিয়েছে’


প্রকাশিত: ০১:৫৮ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০১৭

তার এবং আমিনুল ইসলাম বুলবুলের ওই টেস্ট খেলারই কথা ছিল না। টেস্ট অভিষেকের আগের রাতে টিম মিটিংয়ে লক্ষ্য-পরিকল্পনা নির্ধারণের চেয়ে আমিনুল ইসলাম বুলবুল ও হাবিবুল বাশারকে খেলানো হবে কিনা–তা নিয়েই আলোচনা পর্যালোচনা হয়েছে বেশি। শেষ পর্যন্ত ভাগ্যের চাকা খোলে আমিনুল ও বাশারের।

টেস্টে ক্রিকেটের অভিষেকে সেঞ্চুরি করে ইতিহাসের খাতায় নিজের নাম পাকাপোক্তভাবে লিখে ফেলেন আমিনুল। ওই সেঞ্চুরিতে ঢাকা পড়ে গেছে বাশারের কৃতিত্বটা। অনেকে হয়তো ভুলেই গেছেন টেস্ট ক্রিকেটে বাংলাদেশের হয়ে প্রথম হাফ সেঞ্চুরিয়ানের নাম হাবিবুল বাশার। আগামীকাল বাংলাদেশ ভারত টেস্ট শুরুর আগে যেমন আমিনুল ইসলাম বুলবুলের কথাই বেশি উচ্চারিত হচ্ছে। একইভাবে প্রথম পঞ্চাশে পা রাখা বাশারের কথাও অনেকের মুখে।

braverdrink

টেস্ট খেলতে নেমেই পঞ্চাশে পা দেওয়া বাশার সে ম্যাচ নিয়ে কি ভাবছেন? ২০০০ সালের নভেম্বরে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ভারতের সঙ্গে হওয়া সে হাফ সেঞ্চুরি নিয়ে জাগো নিউজের সঙ্গে কথা বলেছেন আজকের নির্বাচক ও তখনকার টপঅর্ডার ব্যাটসম্যান হাবিবুল বাশার।  

‘হ্যাঁ, সেটা অবশ্যই স্পেশাল ছিল। তবে সে টেস্ট কিন্তু আমার খেলার কথা ছিল না। আমি স্কোয়াডে ছিলাম। শেষ পর্যন্ত স্কোয়াডে সুযোগ যখন পেলাম তখন ভাবছিলাম একাদশে সুযোগ পাবো কিনা। সুযোগ যখন হয় তখনই ভেবেছিলাম কিছু করতে। সেটা করতে পেরেছিলাম শেষ পর্যন্ত। আর ওই ফিফটিটা পরবর্তীতে বাকি যে কয়টা টেস্ট ম্যাচ (৪৯) খেলেছি তাতে আত্মবিশ্বাস জোগাতে সাহায্য করেছে।’

সেদিনের সে ম্যাচে শুরু থেকেই আত্মবিশ্বাসের সঙ্গে খেলেছিলেন বাশার। ৭১ রানের ঝকঝকে সে ইনিংসটা হয়তো সেঞ্চুরিতে রূপ দিতে পারলে হয়তো ইতিহাসের পাতায় নামটা আরও উজ্জ্বলভাবেই থাকতো। তবে সে নিয়ে কোন আক্ষেপ নেই বাশারের। এমনকি ভারতের মাঠে খেলতে না পারা নিয়েও কোন দুঃখ নেই।

তবে কিছু আক্ষেপ কাজ করে ইডেনের মাঠে খেলতে না পারার। তবে বর্তমান প্রজন্ম খেলতে পারছে দেখেই খুশি তিনি, ‘নাহ, এসব কাজ করে না। তবে একটা আক্ষেপ কাজ করে ইডেনে কখনও খেলা হয়নি। তবে এ নিয়ে আমি কখনও ভাবি না। কালকে আমাদের টেস্ট শুরু হচ্ছে সেটাই অনেক বড়।’

আগামীকাল বৃহস্পতিবার হায়দারাবাদে ভারতের বিপক্ষে মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। নবপ্রজন্মের দলটির ওপর আস্থা রয়েছে বাশারের। তবে উইকেট নিয়ে কিছুটা চিন্তিত মিস্টার ফিফটি, ‘জানি না কেমন আচরণ করবে ওদের উইকেট। তবে আশা করি যেমনই হোক ভালোই খেলবে বাংলাদেশ।’

আরটি/এনইউ/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।