‘মেসির সঙ্গে ম্যারাডোনার তুলনা অর্থহীন’

স্পোর্টস ডেস্ক
স্পোর্টস ডেস্ক স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২:৫১ পিএম, ০৩ ফেব্রুয়ারি ২০১৭

আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে গোল সংখ্যায় দিয়েগো ম্যারাডোনাকে ছাড়িয়ে গেছেন লিওনেল মেসি। পার্থক্যটা বেশ বড়ই। ৯১ ম্যাচ খেলা ম্যারাডোনার নামের পাশে জমা আছে ৩৪ গোল। আর মেসি ১১৬ ম্যাচে করেছেন ৫৭ গোল। তাতে কি?

মেসি তো আর বিশ্বকাপ জিততে পারেননি। যে কাজটা অত্যন্ত সুনিপুণভাবে করতে সক্ষম হয়েছিলেন ম্যারাডোনা, ১৯৮৬ সালের বিশ্বকাপে। অনেক আর্জেন্টাইনের কাছে তাই ম্যারাডোনাই সেরা। কেউবা বলছেন, বর্তমান অধিনায়ক মেসিই সেরা। ‘ই’ শব্দটা জুড়ে দেয়া হচ্ছে দু’জনের নামের পাশেই। ঘোর বিতর্ক।

messi 

তবে ম্যারাডোনা-মেসির শ্রেষ্ঠত্ব নিয়ে বিতর্কে বিরক্ত আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী ফুটবলার মারিও কেম্পেস। তিনি মনে করেন, দুই প্রজন্মের দুই ফুটবলার হওয়ায় মেসির সঙ্গে ম্যারাডোনার তুলনা অর্থহীন।

ইআই ইউনিভার্সোকে দেয়া এক সাক্ষাৎকারে ১৯৭৮ সালের বিশ্বকাপজয়ী তারকা কেম্পেস বলেন, ‘ম্যারাডোনা তো ম্যারাডোনাই; এটা তর্কাতীত। কিন্তু সে এখন তো আর খেলে না। অনেক আগেই খেলা বন্ধ করেছে। আর মেসি এখনও খেলছে; আমাদের আনন্দ দিচ্ছে। আপনি দুই যুগের দুই খেলোয়াড়ের মধ্যে তুলনা টানতে পারেন না। কেননা দুই যুগের দুটি দলও ভিন্ন; আবার সতীর্থও আলাদা।’

এনইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।