বড় বোনকে হারিয়ে শিরোপা জিতলেন সেরেনা


প্রকাশিত: ১১:০৮ এএম, ২৮ জানুয়ারি ২০১৭

অস্ট্রেলিয়া ওপেনের ফাইনালের লড়াইটা হলো ঘরে ঘরে; উইলিয়ামস পরিবারের দুই সদস্য ভেনাস ও সেরেনার মধ্যে। সম্পর্কে তারা দুই বোন। উইলিয়ামস পরিবারে ভেনাস বড়। ভেনাসের চেয়ে সেরেনা এক বছরের ছোট। শিরোপা নির্ধারণী ম্যাচটিতে এই দ্বৈরথ তাই ভিন্ন মাত্রা পেয়েছিল।

মেলবোর্নে অনুষ্ঠিত ফাইনালে নিজেকে আবারও প্রমাণ করলেন সেরেনা। বড় বোন ভেনাসকে সরাসরি সেটে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা জিতলেন ছোট বোন সেরেনা। মজার বিষয়, দুই সেটের ব্যবধানই একই; ৬-৪ ও ৬-৪।

এর মধ্য দিয়ে অস্ট্রেলিয়ান ওপেনে সপ্তম স্বর্গে পা রাখলেন সেরেনা। অর্থাৎ এই আসরটিতে সাতটি গ্র্যান্ড স্লাম জিতলেন মার্কিন কৃষ্ণকলি। এর আগে ২০০৩, ২০০৫, ২০০৭, ২০০৯, ২০১০ ও ২০১৫ সালে অস্ট্রেলিয়ান ওপেনের চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন তিনি।

এদিকে উন্মুক্ত যুগে সবচেয়ে বেশি গ্র্যান্ড স্লামজয়ীদের তালিকায় শীর্ষে উঠে এসেছেন সেরেনা। সব মিলে এটি সেরেনার ২৩তম গ্র্যান্ড স্লাম। পেছনে ফেলেছেন ২২টি গ্র্যান্ড স্লাম নিয়ে দ্বিতীয় স্থানে থাকা স্টেফি গ্রাফকে। সেরেনার সামনে থাকছেন শুধু ২৪টি গ্র্যান্ড স্লামজয়ী মার্গারেট কোর্ট।

মার্গারেট কোর্টকে স্পর্শ করতে সেরেনার দরকার একটি গ্র্যান্ড স্লাম। আর বিশ্ব রেকর্ডটি এককভাবে নিজের দখলে নিতে সেরেনার লাগবে আর মাত্র দুটি গ্র্যান্ড স্লাম। যেভাবে খেলে যাচ্ছেন মার্কিন তারকা, সেই রেকর্ড নিজের দখলে নেয়াটা যেন সময়ের ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

বয়স ৩৫ বছর। তাতেও থেমে নেই সেরেনা। খেলে যাচ্ছেন দুর্দাণ্ড প্রতাপের সঙ্গেই। সামনের টুর্নামেন্টগুলোতে সেই বিশ্ব রেকর্ডেই চোখ থাকবে সেরেনার, এটা বলার অপেক্ষা রাখে না।

এদিকে সেরেনা ও ভেনাস- দুই বোনের ২৮ বারের সাক্ষাতে ১৭ বার জিতেছেন ছোট বোন সেরেনা। আর ১১ বার জয় নিয়ে কোর্ট ছেড়েছেন বড় বোন ভেনাস। দুই বোনের প্রথম দ্বৈরথে অবশ্য সেরেনাকে সরাসরি সেটে উড়িয়ে দিয়েছিলেন ভেনাস। সেই লড়াইটাও ছিল মেলবোর্ন পার্কে, ১৯৯৮ অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় রাউন্ডের খেলায়।

এনইউ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।