আগামী বছরই ভারত-পাকিস্তান ক্রিকেট লড়াই!


প্রকাশিত: ০২:৪৬ পিএম, ২৪ জানুয়ারি ২০১৭

ভারত-পাকিস্তান দ্বি-পাক্ষিক ক্রিকেট সিরিজ নিয়ে কম জল ঘোলা হয়নি। পাকিস্তান খেলতে চায়; কিন্তু নানা অজুহাতে ভারতের অনীহা, শেষ পর্যন্ত এখন চূড়ান্তভাবেই দু’দেশের ক্রিকেট সম্পর্কের মধ্যে যতি টেনে দিয়েছে। ভারতীয় ক্রিকেট বোর্ড কোনোভাবেই চায় না পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলতে। এমনকি বিসিসিআইর সদ্য বরখাস্ত হওয়া সভাপতি অনুরাগ ঠাকুর আইসিসির কাছেও আবেদন জানিয়েছে, যেন তাদের কোনো টুর্নামেন্টে ভারত-পাকিস্তানকে মুখোমুখি করা না হয়।

তবে সম্ভবত দু’দেশ আগামী বছর আবারও মুখোমুখি হতে চলেছে। শ্রীলংকার মধ্যস্থতায় আবারও বরফ গলার সম্ভাবনা দেখা দিয়েছে দু’দেশের মধ্যে। এতে হয়তো জোড়া লাগতে পারে দু’দেশের ক্রিকেট সম্পর্কেও। কলকাতার আনন্দবাজার পত্রিকার খবর সত্য হলে, আগামী বছরই শ্রীলংকার জাতীয় দিবসে চারজাতি টুর্নামেন্টে মুখোমুখি হতে পারে চিরবৈরী এই দুই দেশ।

অথচ একটা সময় ভারত-পাতিস্তান লড়াই ছিল ক্রিকেট সমর্থকদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে। ২০০৮ সালে মুম্বাই হামলার পর থেকেই দুই দেশের মধ্যে দ্বি-পাক্ষিক সিরিজ আর দেখা যাচ্ছে না। মাঝে একবার পাকিস্তান ভারতে এসে খেলে গেলেও, দু’দেশের মধ্যে দ্বি-পাক্ষিক সিরিজ পুরোপুরিই বন্ধ বলতে গেলে। গত বছর ভারতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বশেষ মুখোমুখি হয়েছিল দুই দেশ। ইডেনের মাঠে অনুষ্ঠিত সেই ম্যাচে পাকিস্তানকে ৬ উইকেটে হারায় স্বাগতিক ভারত।

চলতি এ বছরও মুখোমুখি হওয়ার কথা রয়েছে ভারত পাকিস্তানের। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে দু’দেশকে মুখোমুখি করতেই একই গ্রুপে রেখেছে আইসিসি। যদিও ভারত এ পদক্ষেপের নিন্দা করেছিল। ভিন্ন কিছু না ঘটলে এ বছর একবারই ভারত-পাকিস্তান লড়াই দেখবে ক্রিকেট ভক্তরা।

আগামী বছর দুই দেশ আবারও মুখোমুখি হওয়ার সম্ভাবনা তৈরি করে দিচ্ছে শ্রীলঙ্কার স্বাধীনতা দিবস। দেশটির ৭০তম স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে ‘ইন্ডিপেন্ডেন্স কাপ’ নামে চার জাতির একটি ক্রিকেট সিরিজ আয়োজন করতে চায় শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড।

স্বাগতিক শ্রীলঙ্কার সঙ্গে অন্য তিন দেশ হচ্ছে- দক্ষিণ আফ্রিকা, ভারত এবং পাকিস্তান। শ্রীলঙ্কার স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত সিরিজটিতে পাকিস্তানের সঙ্গে খেলার ব্যাপারে ইতিমধ্যে সবুজ সংকেতও নাকি দিয়ে দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড- বিসিসিআই।

শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ডের সভাপতি থিলান সুমাতিপালা এ প্রসঙ্গে বলেন, ‘ইন্ডিপেন্ডেন্স কাপের তারিখ নিয়ে আগামী মাসে দুবাইতে আইসিসি বৈঠকে আলোচনা করা হবে।’

আইএইচএস/আরআইপি

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।