স্বপ্নের ফাইনালে নিউ জিল্যান্ড


প্রকাশিত: ১০:০৮ এএম, ২৪ মার্চ ২০১৫

এক বল হাতে রেখেই দক্ষিণ আফ্রিকাকে ৪ উইকেটে হারিয়ে প্রথমবারের মত ক্রিকেটের সর্বোচ্চ আসর বিশ্বকাপের স্বপ্নের ফাইনাল নিশ্চিত করলো নিউ জিল্যান্ড। টান টান উত্তেজনার ম্যাচে গ্রান্ট এলিয়টের ছক্কায় প্রোটিয়ানদের বিপক্ষে ২৯৮ (৪৩ ওভারে) তাড়া করে প্রথমবারের মতো ফাইনালে পৌঁছে যায় তারা।

এর আগে রস টেইলরের ২৬৯ রানের মাথায় লুক রঞ্চিকে আউট করে আশা জিইয়ে রাখে দক্ষিণ আফ্রিকা। ডেইল স্টেইনের বলে রিলি রুশোর হাতে ক্যাচ দেন রঞ্চি। কিন্তু অভিজ্ঞ ড্যানিয়েল ভেট্টরি ও অর্ধশতক পার করা গ্রান্ট এলিয়টের হাত ধরেই এলো কাঙ্খিত সেই জয়।

তবে খেলার শুরুতে অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম নিউ জিল্যান্ডের যে দুরন্ত শুরুটা করে দিয়ে সাজঘরে ফিরেছিলেন, সেটি ধরে রাখতে পারেননি টপ ওর্ডার। সাবেক অজি অধিনায়ক সোমবার কিউইদের যে ‘দুর্বল মিডল ওর্ডারের’ কথা বলেছিলেন, তারাই দলকে নিয়ে গেল অন্য উচ্চতায়।

এর আগে টসে জিতে ইডেন পার্কে প্রথম সেমিফাইনালের ম্যাচে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় দক্ষিণ আফ্রিকা। শুরুটা তাদের ভালো হয়নি। চতুর্থ ওভারেই আঘাত হানেন কিউই পেসার ট্রেন্ট বোল্ট। তার বলে বোল্ড হয়ে যান হাশিম আমলা (১০)। পরের ওভারে কুইন্টন ডি কককে (১৪) টিম সাউদির ক্যাচে পরিণত করেন বোল্ট।

২৭ তম ওভারে রিলি রুশোকে (৩৯) ফিরিয়ে তার সঙ্গে ফাফ ডু-প্লেসিসের ৮৩ রানের জুটি ভাঙেন কোরি অ্যান্ডারসন। ৩৮ ওভারে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৩ উইকেটে যখন প্রোটিয়ানদের সংগ্রহ ২১৬ রান, তখন ম্যাচে বাগড়া দেয় বৃষ্টি।

বৃষ্টি শেষে মাঠে নেমেই অ্যান্ডারসনের বলে আউট হন ৮২ রান করা ডু-প্লেসিস। অবশেষে ৪৩ ওভার শেষে প্রোটিয়ানদের সংগ্রহ দাড়ায় ৫ উইকেটে ২৮১ রান। সেটি ডাকওয়ার্থ ও লুইস পদ্ধতিতে নিউ জিল্যান্ডের জন্য টার্গেট হয় ৪৩ ওভারে ২৯৮ রানে।


আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।