৮-০ এর উল্টো যাত্রা


প্রকাশিত: ০৪:০৬ পিএম, ২৩ জানুয়ারি ২০১৭

নিউজিল্যান্ডের বিপক্ষে ক্রাইস্টচার্চ টেস্টে ৯ উইকেটে পরাজয়ের পর ‘ফের হোয়াইটওয়াশ বাংলাদেশ’- এ জাতীয় শিরোনামই ফিরে এলো। যে ধরনের শিরোনামকে অনেক দিন ছুটিতে পাঠাতে পেরেছিলেন টাইগাররা।

কিউইদের বিপক্ষে ওয়ানডে সিরিজে যেমন টাইগারদের হোয়াইটওয়াশ হওয়াটা ছিল দীর্ঘ ২৮ মাস পর ফিরে আসা এক লজ্জা। এরপর তিন ম্যাচের টি-টোয়েন্টি ও দুই টেস্টেও ধবলধোলাই বাংলাদেশ। সব মিলিয়ে ০-৮ এর ফল নিয়ে ফিরছে বাংলাদেশ। যে ০-৮ মনে করিয়ে দিচ্ছে ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের পাওয়া ৮-০ ব্যবধানে সিরিজ জয়ের কীর্তি।

সেই সিরিজটি থেকেই আসলে সাফল্যের পথে ছুটা বাংলাদেশের। এর আগে খুব খারাপ সময়ই পার করছিলেন টাইগাররা। ওয়ানডে ও টি-টোয়েন্টিতে মাশরাফি বিন মর্তুজাকে নেতৃত্বেও ফিরিয়ে আনাটা ছিল টার্নিং পয়েন্ট। সেই সিরিজের পর ২০১৫ বিশ্বকাপে নিজেদের ইতিহাসে সেরা সাফল্য নিয়ে ফিরে বাংলাদেশ কোয়ার্টার ফাইনালে খেলে (মাশরাফির বিন মর্তুজার দল)।

এরপর ঘরের মাঠে শুরু হয় বাংলাদেশের স্বপ্নযাত্রা। পাকিস্তানকে ওয়ানডে (৩-০) ও টি-টোয়েন্টিতে (১-০) হোয়াইটওয়াশ করেন টাইগাররা। ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ টাইগাররা জিতে নেন ২-১ এ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও তা-ই। একই বছর ২০১৫ সালের নভেম্বরে জিম্বাবুয়েকেই ৩-০তে হোয়াইটওয়াশ করে টানা পঞ্চম ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ নেয় টিম বাংলাদেশ। গত বছর সেপ্টেম্বরে আফগানিস্তানকে ২-১ এ সিরিজ হারানোটা ছিল টাইগারদের টানা ছয়টি ওয়ানডে সিরিজ জয়।

braverdrink

২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-০ তে হারে বাংলাদেশ। তবে একটি ম্যাচ ড্র ছিল বলে হোয়াইটওয়াশ হতে হয়নি। ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বৃষ্টি বিঘ্নিত দুটি টেস্ট সিরিজই ড্র হয়।

অক্টোবরে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে হেরে অবশ্য টাইগারদের ধারাবাহিক ওয়ানডে সিরিজ জয়ের যাত্রায় ছেদ পড়ে। তবে হোয়াইটওয়াশের লজ্জা সেখানে মাথা চাড়া দেয়নি। বরং শুধু একটি ওয়ানডে জয় নয়, একটি টেস্ট ম্যাচও জয় করে বাংলাদেশ।

তবে ২০১৪ সালের ওয়েস্ট ইন্ডিজ সফরের পর আবার নিজেদের বিদেশ সফর থেকে খালি হাতে ফেরা বাংলাদেশের। সেটিও আবার ০-৮ এ হেরে। যেটি মনে করিয়ে দিচ্ছে জিম্বাবুয়ের বিপক্ষে ৮-০ এ সিরিজ জেতাকে। এই ৮-০ সংখ্যা দিয়েই যে দেশের মাটিতে জয় যাত্র শুরু।

কিন্তু বিদেশের মাটিতে যখন এবছর ব্যস্ত সফর টাইগারদের, তখন সেই মিশন গুলোর প্রথমটিতে এলো ০-৮ এর লজ্জা। শঙ্কা তাই, না জানি বিদেশের মাটিতে বাংলাদেশের উল্টো যাত্রাই শুরু হয়!
 
বিদেশের মাটিতে নিজেদের প্রমাণ করা যখন টাইগারদের বড় চ্যালেঞ্জ, তখন এই শঙ্কা সত্য হলো, সেটি বাংলাদেশের ক্রিকেটের জন্য অশনি শঙ্কেতই হবে। তবে আশার আলো কি নেই? ওয়েলিংটন টেস্টেও প্রথম ইনিংসে ৫৯৫ রান তো স্বপ্ন দেখাচ্ছে যথেষ্টই। সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের বীরচিত ইনিংসও। নিশ্চয়ই টাইগাররা এই প্রাপ্তিগুলোকে প্রেরণ হিসেবে মানবেন এবং ০-৮ এর লজ্জা ভুলে ঘুরে দাঁড়াবেন নতুন করে।

এনইউ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।