ইডেনের ‘ভূত’ তাড়ালেন বেন স্টোকস


প্রকাশিত: ১১:৫৯ এএম, ২৩ জানুয়ারি ২০১৭

সেই দিনটির কথা বোধ হয় কখনো ভুলতে পারবেন না বেন স্টোকস। কারণ স্বাভাবিক জীবনে ফিরে আসতে বেশ খানিকটা সময় লেগেছিল তার। ইডেন গার্ডেনে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে ঘটেছিল সেই ঘটনা।

শিরোপা নির্ধারণী ম্যাচটিতে জয়ের জন্য শেষ ওভারে ওয়েস্ট ইন্ডিজের দরকার ছিল ১৯ রান। সে সময় হয়তো ট্রফি জয়ের স্বপ্নই দেখেছিলেন ইংলিশরা। বোলিংয়ে বেন স্টোকসের ওপর ভরসা রাখেন ইংল্যান্ডের অধিনায়ক ইয়ন মরগান। শেষ ওভারে তাই স্টোকসের হাতেই বল তুলে দেন তিনি।

কিন্তু কার্লোস ব্রাফেটের তাণ্ডবে সবকিছু লণ্ডভণ্ড হয়ে যায়। চার বলে চার ছক্কা হাঁকিয়ে শিরোপা জিতে নেন ক্যারিবিয়রা। আর তাতে স্বপ্নভঙ্গের বেদনা নিয়ে দেশের বিমান ধরে ইংল্যান্ড দল। খলনায়ক বনে যান বেন স্টোকস।

এরপরও অবশ্য হারিয়ে যাননি স্টোকস। ব্যাটে-বলে দ্যুতি ছড়াচ্ছেন রীতিমতো। যে মাঠে স্বপ্নভঙ্গ হয়েছিল, সেই ইডেন গার্ডেনের ‘ভূত’ তাড়ালেন স্টোকস। তার ব্যাটে-বলে ভর করেই ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশের লজ্জা এড়ায় ইংল্যান্ড।

সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতে ব্যাট হাতে ৩৯ বলে চারটি চার ও দুটি ছক্কায় অপরাজিত ৫৭ রান করেন স্টোকস। বল হাতে ১০ ওভারে ৬৩ রান খরচায় ৩ উইকেট দখলে নেন তিনি। ম্যাচটিতে ইংল্যান্ড ৫ রানের নাটকীয় জয় পায়। টস জিতে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩২১ রান তোলে ইয়ন মরগানের দল। জবাবে ৯ উইকেটে ৩১৬ রানে থামে ভারতের ইনিংস।

ম্যাচ শেষে স্টোকস বলেন, ‘গতবার যখন এখানে এসেছিলাম, সময়টা আমার জন্য কঠিনই ছিল। (টি-টোয়েন্টি বিশ্বকাপে) মরগানের দুর্দান্ত অধিনায়কত্ব ভেস্তে গিয়েছিল আমার করা শেষ ওভারটির কারণে। সেখানে আবারও বল হাতে নেয়াটা সত্যিই কঠিনই ছিল।’

এনইউ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।