ক্যাচ মিসের খেসারতে উল্টো ৬৫ রানে পিছিয়ে বাংলাদেশ


প্রকাশিত: ১২:২৩ এএম, ২৩ জানুয়ারি ২০১৭

গত ২৫ দিনে বেশ কবার লিখা হয়েছে, নিউজিল্যান্ডের আবহাওয়া বড় বিচিত্র। রহস্যময়। আকাশের রং ও রূপ বদলায় ঘণ্টায় ঘণ্টায়। এ বেলা ও বেলায়। নিশ্চিত করে বলার উপায় নেই কোনো বেলা কেমন কাটবে। অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে তৈরি আবহাওয়ার পূর্বাভাসও অনেক সময় মেলে না।

তারপরও গতকালের পূর্বাভাস অনেকটাই মিলেছে। আবহাওয়ার পূর্বাভাসে বলাই ছিল রোববার বৃষ্টি হবে। হয়েছেও। তবে সেখানেও আবহাওয়ার রিপোর্টের সবটা মেলেনি। বলা ছিল দুপুরে বৃষ্টি আসবে। হয়তো চলবে রাত অবধি। কিন্তু বৃষ্টি শুরু হয় শনিবার সন্ধ্যা নামতেই।

অঝোর ধারায় ঝড়েছে গত রাত পর্যন্ত। তার মানে প্রায় ২৪ ঘণ্টা একটানা বৃষ্টি হয়েছে। এদিকে আজও ভোরে সূর্য্ দেখা যায়নি। ক্রাইস্টচার্চের সকালে সোমবার সকাল ১০টা পর্যন্ত রোদ আর মেঘের খেলা চলেছে।

এর মধ্যে নীল আকাশ আর কালো মেঘ সঙ্গে সঙ্গেই ছিল। সকাল সাড়ে ১০টার দিকে মেঘ কেটে যায়। দেখা মেলে নীল আকাশের। এখন একদম পরিষ্কার আকাশ। মেঘের ‘ম’ও নেই। তবে বাতাস আছে। দমকা বা প্রচণ্ড নয়। আবার মৃদু মন্দও না।

এ দেশে মৃদু মন্দ বাতাস নেই বললেই চলে। বাতাস মানেই মাঝারির চেয়ে জোরে। এরকম বাতাসই বইছে হ্যাগলে ওভালের আশপাশে। যেহেতু হ্যাগলি পার্কের মধ্যেই ক্রিকেট মাঠ। চারিদিক গাছ পালায় ভরা। তাই বাতাসের তীব্রতা বোঝায় যায় আরও। মোদ্দা কথা, মেঘমুক্ত নীল আকাশ। রোদেলা সকাল হ্যাগলে ওভালে। এরই মধ্যে এগিয়ে চলেছে খেলা।

তবে সকালে একটা ঘটনা ঘটেছে। বাংলাদেশ সময় ভোর ৪ টায় খেলা শুরু হলেও কাল জানিয়ে দেয়া হয়েছিল নির্ধারিত সময়ের চেয়ে ৩০ মিনিট আগে মানে স্থানীয় সময় সকাল সাড়ে ১০টা আর বাংলাদেশ সময় ভোর সাড়ে ৩টায় খেলা শুরু হবে।

কিন্তু ঠিক বেলা ১০টায় জানানো হলো, মাঠ খেলা উপযোগি করতে মিনিট ৩০ সময় লাগবে। কাজেই খেলা শুরু হবে স্থানীয় সময় বেলা ১১ টায় (বাংলাদেশ সময় ভোর ৪ টায়)।

ঠিক তাই হলো। কিন্তু রোদ ঝলমলে সকালটা সে অর্থে শুভ হয়নি। সকাল সকাল কিউই ব্যাটিংয়ের লেজ মুরিয়ে দিয়ে ছোট খাট লিড নেবার স্বপ্ন ভেঙে যায় অাবারও ক্যাচ ফেলার ব্যর্থতায়। দিনের তৃতীয় ওভারেই ক্যাচ ড্রপ। কামরুল ইমলাম রাব্বির বলে দ্বিতীয় স্লিপে সাউদির লোপ্পা ক্যাচ ফেলে দিলেন মেহেদী হাসান মিরাজ।

সেটাই শেষ নয়। এরপর তাসকিনের বলে অারেক কিউই ফাস্টবোলার ওয়েগনারের ব্যাটের বাইরের অংশ ছুঁয়ে যাওয়া ক্যাচ ধরেও ফেলে দিলেন আরেক তরুণ নাজমুল হোসেন শান্ত। গালিতে যাওয়া ক্যাচ শান্তর হাত ফস্কে বেড়িয়ে গেল।

অবশ্য তার প্রায় মিনিট ১৫ আগে বাংলাদেশের প্রথম ইনিংসে করা ২৮৯ রান টপকে এগিয়ে যায় নিউজিল্যান্ড। অর্থাৎ, তৃতীয় দিন সাকিব ম্যাজিকে যে সম্ভাবনার সূর্য্ উঁকি দিচ্ছিল, সেটা গত ২৪ ঘণ্টায় মেঘে ঢাকা পড়েছে। তার মানে তৃতীয় দিন শেষে যে তিনটি লক্ষ ও পরিকল্পনা ছিল, তার প্রথম লক্ষ্য পূরণ হয়নি। প্রথম ইনিংসে এগিয়ে থাকার বদলে উল্টো ৬৫ রানে পিছিয়ে তামিমের দল।

দলের পক্ষে সর্বোচ্চ ৯৮ রান করেছেন নিকোলস। ১৪৯ বলে ১২টি চারে সাজান নিজের ইনিংস। আর বাংলাদেশের সেরা বোলার সেই সাকিব। ৫০ রানে নিয়েছেন ৪টি উইকেট। এছাড়া রাব্বি ও মিরাজ পেয়েছেন ২টি করে উইকেট।

আরটি/জেএইচ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।