খাগড়াছড়ির অডিটরিয়ামে পেট্রলবোমা ও ককটেল বিস্ফোরণ


প্রকাশিত: ০৩:৪৭ পিএম, ২২ মার্চ ২০১৫

খাগড়াছড়ির রামগড় উপজেলা অডিটরিয়ামে পেট্রলবোমা বিস্ফোরণের মাধ্যমে বড় ধরণের অগ্নিকাণ্ডের ঘটনা ঘটাতে চেয়েছিল দুর্বৃত্তরা । একই সময়ে পৌর শহরের ৩টি স্থানে ৪টি ককটেলের বিস্ফোরণ ঘটনো হয়। তবে এতে কোন ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

শনিবার রাত সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টার মধ্যে এ ঘটনা ঘটে। শহরে অতিরিক্ত পুলিশ মোতায়েন ও বিজবি’র টহল জোরদার করা হয়েছে । আকস্মিকভাবে পেট্রলবোমা ও ককটেল বিস্ফোরণের ঘটনায় মূহুর্তেই এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়ে ।

ঘটনার প্রতিবাদে তাৎক্ষণিকভাবে শহরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে আওয়ামীলীগ, যুবলীগ ও ছাত্রলীগ নেতৃবৃন্দরা ।

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা যায়, শনিবার রাত সাড়ে ৮টার দিকে রামগড় বাজারে আওয়ামীলীগের অফিস সংলগ্ন রাস্তায় ১টি, উপজেলা ভাইস-চেয়ারম্যান ও যুবলীগের সভাপতি মোঃ আব্দুল কাদেরের বাস ভবনের সামনে ১টি ও সিনেমা হল সংলগ্ন বাজারে ২টি ককটেলের বিস্ফোরণ ঘটে।

আরো জানা যায়, রাত সাড়ে ৯টার দিকে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে পেট্রলবোমা দিয়ে আগুন ধরিয়ে দেয়া হয় । দায়িত্বরত নিরাপত্তা প্রহরীরা হঠাৎ আগুন জ্বলতে দেখে দৌড়ে এসে পানি ছিটিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। ফলে বড় ধরনের কোন ক্ষয়-ক্ষতির হাত থেকে রক্ষা হয়।

বাজারে নৈশ প্রহরী রতন দে জানান, উপজেলা নির্বাহী অফিসার ও উপজেলা ভূমি অফিস সংলগ্ন ঐ অডিটেরিয়ামের বারান্দায় রক্ষিত অকেজো কাঠের আলমারিতে দুর্বৃত্তরা পেট্রলবোমাটি রেখে এতে অগ্নিসংযোগ করে  দ্রুত পালিয়ে যায় । দূর থেকে আগুন জ্বলতে দেখে তারা ২/৩জন দৌড়ে এসে পানি ছিটিয়ে বোমাটি নিস্ক্রিয় করেন ।

খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ ইকবাল হোসেন, রামগড় সার্কেলের সহকারী পুলিশ সুপার মোঃ ইউনুস আলী মিয়া, ওসি মোঃ জোবায়েরুল হকসহ সেনা, বিজিবি কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন ।

এদিকে আকস্মিকভাবে শহরের বিভিন্ন স্থানে ককটেল বিস্ফোরণ ও উপজেলা অডিটেরিয়ামে পেট্রল বোমা বিস্ফোরণের ঘটনার প্রতিবাদে ক্ষমতাসীন দলের আওয়ামীলীগ, যুবলীগসহ অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা তাৎক্ষণিকভাবে শহরে বিক্ষোভ মিছিল বের করে।

মিছিলটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে । মিছিলে উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান কাজী নুরুল আলম ওরফে আলমগীর, উপজেলা ভাইস-চেয়ারম্যান ও যুবলীগের সভাপতি আব্দুল কাদের, পৌর আওয়ামীলীগের সাধারন সম্পাদক রফিকুল আলম কামাল, উপজেলা যুবলীগের সাধারন সম্পাদক বিশ্ব কুমার ত্রিপুরা, পৌরসভার কাউন্সিলর ফারুক শাহ, বাদশা মিয়া, আহসন উল্ল­াহসহ বিভিন্ন নেতাকর্মীরা উপস্থিত ছিলেন ।

মিছিলকারীরা রামগড়ে এ বোমা ও ককটেল হামলার জন্য বিএনপি, জামাত জোটকে দায়ী করে এদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান ।

রামগড় উপজেলা নির্বাহী অফিসার মোঃ ইকবাল হোসেন জানান, এলাকায় আতঙ্ক সৃষ্টি করার জন্য দুর্বৃত্তরা এ ঘটনা ঘটিয়েছে বলে প্রাথমিক ধারণা করা হচ্ছে । ঘটনার পর পরই শহরে বিজিবি’র বিশেষ টহল জোরদার করা হয় ।

রামগড় থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মোঃ জোবায়েরুল হক জানান, দুর্বৃত্তদের খুঁজে বের করতে পুলিশ তাৎক্ষণিক তৎপরতা শুরু করেছে । এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে ।
 
এমজেড/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।