বেসিন রিজার্ভের প্রথম ইনিংসের ব্যাটিংটাই চান হাথুরুসিংহে


প্রকাশিত: ০৮:১১ এএম, ১৮ জানুয়ারি ২০১৭

যে পথে হাঁটলে সাফল্যের নাগাল পাওয়া যাবে, সে পথটা ঠিকই খুঁজে পাচ্ছে তার শিষ্যরা। কিন্তু হয় কিছু দূর, না হয় অনেকটা পথ এগিয়ে গিয়ে খেই হারিয়ে ফেলছে। পুরো সফরেই এ অবস্থা। অতি বড় বাংলাদেশ বিরোধীও মানছেন, এ সফরে অন্তত একটি করে ওয়ানডে আর টি-টোয়েন্টি ম্যাচ জিততে পারতো মাশরাফির দল। কিন্তু জেতার সম্ভাবনা জাগিয়েও পারেনি। একই অবস্থা টেস্টেও।

Babuওয়েলিংটনের বেসিন রিজার্ভে জয়ের মত অবস্থা তৈরি না হলেও ড্র করার যথেষ্ট সুযোগ ছিল মুশফিক বাহিনীর সামনে। প্রথম ইনিংসে রানের পাহাড় গড়ার পর দ্বিতীয়বার স্কোরলাইন চার ভাগের এক ভাগে নেমে আসাই হয়েছে কাল। অথচ একটু ভেবে চিন্তে আর রয়ে-সয়ে ঠান্ডা মাথায় বেশি সময় উইকেটে কাটানোর লক্ষ্যে ব্যাট করলে অনায়াসে প্রথম টেস্ট ড্র করা যেত। কিন্তু তার বদলে লক্ষ্য ও দায়িত্বহীন ব্যাটিংয়ের প্রদর্শনী ঘটায় হারই সঙ্গী থেকেছে। শেষটা ভালো না হওয়ায় প্রথম ইনিংসের উজ্জ্বল ব্যাটিং আর আকাশ ছোঁয়া অর্জন অনেকটাই ঢাকা পরে গেছে।

তারপরও অর্জন তো অর্জনই। শেষ পরিনতি যাই হোক না কেন, নিউজিল্যান্ডের মাটিতে ঘাসের উইকেটে, প্রচণ্ড বাতাস ও শীতের মধ্যে ৫৯৫ রান করা এবং এক জুটিতে ৩৫৯ রান তোলা ছোটখাট কৃতিত্ব নয়। অনেক বড় অর্জন। তাই দ্বিতীয় ও শেষ টেস্টের আগে ঘুরে ফিরে চলে আসছে ওয়েলিংটনের বেসিন রিজার্ভে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমের অসামান্য ব্যাটিং নৈপুণ্যের কথা।

কোচ হাথুরুসিংহেও মনেও গেঁথে আছে প্রথম টেস্টের প্রথম ইনিংসের ব্যাটিং অ্যাপ্রোচ- অ্যাপ্লিকেশন। তাইতো ক্রাইস্টচার্চে দ্বিতীয় টেস্টের আগে তার একটাই আশা ব্যাটিংটা যেন এমনই হয়। আজ দুপুরে বাংলাদেশি সাংবাদিকদের সঙ্গে শেষ টেস্ট নিয়ে কথা বলতে গিয়ে প্রথম টেস্টের প্রথম ইনিংসের ব্যাটিং অ্যাপ্রোচের কথা চলে আসে। টাইগার কোচ কায়মনে চাচ্ছেন ওই অ্যাপ্রোচ-অ্যাপ্লিকেশনটার পুনরাবৃত্তি।   

তাই তো মুখে এমন কথা ‘আমরা বেসিন রিজার্ভের ইতিবাচক ও ভালো দিকগুলোর কথা ভাবছি। আমার মনে হয় ঐ ম্যাচের ভালো দিকগুলো আমরা নিতে পারি। ভুলে গেলে চলবে না বেসিন রিজার্ভে আমরা প্রথম চারদিন এগিয়ে ছিলাম। চতুর্থ দিনের শেষ আধঘণ্টা আর শেষ দিনটুকুই আমরা পিছিয়ে পড়েছি। না হয় বাকি সময় আমাদেরই নিয়ন্ত্রণ ছিল। কাজেই আমি চাই অ্যাপ্রোচটা ঠিক প্রথম ম্যাচের প্রথম ইনিংসের মত যেন হয়।’
 
হাথুরুসিংহের ধারণা, ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালের পিচও বেসিন রিজার্ভের মতই হবে। তাই তার আত্মবিশ্বাসী উচ্চারণ আমরা ওয়েলিংটনে প্রথম ইনিংসে দারুণ ব্যাটিং করেছিলাম। আমার মনে হয় ক্রাইস্টচার্চের উইকেটও তেমনি হবে। এখানেও ঠিক বেসিন রিজার্ভের অ্যাপ্রোচটাই আশা করবো। যদি আগে ব্যাট করতে পারি তাহলে আমাদের ব্যাটিং অ্যাপ্রোচ ঠিক তেমনই থাকবে। তবে একটা কথা, আমরা যদি এমন সুন্দর আর সাজানো শুরু করতে পারি, তাহলে এবার লক্ষ্য থাকবে যে করেই হোক শেষটা ভালো করা। আমাদের লক্ষ্য, পরিকল্পনা কিংবা প্রত্যাশা যাই বলুন না কেন, তাহলো প্রথম টেস্টের চেয়ে ভালো শেষ করা।’

braverdrink
লক্ষ্য পূরণ হচ্ছে না। বার বার আশা ভঙ্গের বেদনায় ডুবতে হচ্ছে। তারপরও নিজেকে যতটা সম্ভব স্বাভাবিক রাখার চেষ্টা করছেন এ শ্রীলঙ্কান। মুখের স্মিথ হাসিটা ঠিকই আছে। এর ওর সঙ্গে কথা বলছেন হাসিমুখেই। কাল জানিয়ে দিয়েছিলেন বুধবার কথা হবে বাংলাদেশ থেকে আসা সাংবাদিকদের সঙ্গে। সেই মতো আজ হ্যাগলি ওভালে নিজ ড্রেসিং রুমের সামনে দাঁড়িয়ে বাংলাদেশের প্রচার মাধ্যমের সঙ্গে বেশ অনেকটা সময় কথা বললেন।

অনেক কথার ভিড়ে বেসিন রিজার্ভের সেই দুর্দান্ত ব্যাটিংটার কথাই ঘুরে ফিরে উচ্চারণ টাইগার কোচের কথায়। তিনি একা নন, গোটা বাংলাদেশ ক্রাইস্টচার্চেও তামিম, মুমিনুল, সাকিব, মাহমুদউল্লাহ ও সাব্বিরদের কাছ থেকে ঠিক অমন উজ্জ্বল আর দায়িত্বসচেতন ব্যাটিংয়ের আশায় উন্মুখ। টাইগাররা কি সে আশা পূরন করতে পারবেন?    

এআরবি/এমআর/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।