২০২০ সালে মেট্রোরেলের কাজ শেষ হবে : ওবায়দুল কাদের


প্রকাশিত: ০৯:৫৭ এএম, ২২ মার্চ ২০১৫

মেট্রোরেলের উত্তরা থেকে ফার্মগেট অংশের কাজ ২০১৯ সালে এবং উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত অংশের কাজ ২০২০ সালে শেষ হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি। রোববার নগরভবনে ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) বোর্ড সভা শেষে গণমাধ্যমকর্মীদের মন্ত্রী এ কথা জানান।

মন্ত্রী বলেন, ৮টি প্যাকেজে ভাগকরে মেট্রোরেল প্রকল্পের দরপত্র আহ্বান করা হচ্ছে। ইতোমধ্যে দুটি প্যাকেজের দরপত্র আহ্বান করা হয়েছে। এ বছরের ডিসেম্বরের মধ্যে অবশিষ্ট প্যাকেজগুলোর দরপত্র আহ্বানের কাজ শেষ হবে।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, উত্তরা হতে মতিঝিল পর্যন্ত প্রায় ২০ কি.মি. দীর্ঘ মেট্রোরেলের প্রাথমিক নকশার কাজ শেষ হয়েছে। বিস্তারিত নকশা প্রণয়নের কাজ চলছে।

বোর্ডসভায় জানানো হয়, ঢাকা মহানগরী ও পার্শ্ববর্তী জেলাসমূহের পরিবহন ব্যবস্থা সমন্বয়ে গৃহীত দীর্ঘমেয়াদি কৌশলগত পরিকল্পনা (এসটিপি) হালনাগাদকরণের কাজও এগিয়ে চলেছে।

সভায় ঢাকা মহানগরীর বিভিন্ন প্রবেশপথসহ নারায়ণগঞ্জ, গাজীপুর, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জের গুরুত্বপূর্ণ সড়ক মোহনাগুলো যানজটমুক্ত রাখতে সংশ্লিষ্ট সিটি কর্পোরেশন ও পৌরসভাকে দায়িত্ব দেয়া হয়েছে।

বাংলাদেশ জাতীয় সংসদের হুইপ সাগুফতা ইয়াসমিন এমিলি, সংসদ সদস্য ইউসুফ হোসেন হুমায়ুন এবং নারায়ণগঞ্জ সিটি মেয়র সেলিনা হায়াৎ আইভিসহ ডিটিসিএ পরিচালনা বোর্ডের অন্যান্য সদস্যগণসহ সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এমএএন ছিদ্দিক, স্থানীয় সরকার বিভাগের সচিব আবদুল মালেক, ডিটিসিএ`র নির্বাহী পরিচালক মো. কায়কোবাদ হোসেন, মেট্রোরেল প্রকল্প পরিচালক মোফাজ্জেল হোসেনসহ ঢাকা সিটি কর্পোরেশন-উত্তর ও দক্ষিণ, ডিএমপি, বিআরটিসি, বিআরটিএ, সড়ক ও জনপথ অধিদপ্তর, পরিবহন মালিক সমিতি, সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের প্রতিনিধি ও অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এসএ/আরএস/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।