মডেম এলো কেমন করে!


প্রকাশিত: ০৮:০০ এএম, ১৭ মার্চ ২০১৫

ইন্টারনেটের এই যুগে মডেম পরিচিত একটি শব্দ। একটি মডেম থাকা মানে ইন্টারনেটের মাধ্যমে সারা দুনিয়াটাই হাতের মুঠোয় থাকা। কিন্তু আপনি কি জানেন, এই মডেম কেমন করে এলো? শুনলে অবাক লাগবে তবে এটা সত্যি যে যখন কোনো ইন্টারনেট ছিল না, সেই সময়েরও মডেমের ব্যবহার ছিল!

ষাটের দশকে উত্তর আমেরিকার বিমান প্রতিরক্ষা বিভাগের বিভিন্ন তথ্য তখন একধরনের আদিম মডেমের দ্বারা টেলিফোন নেটওয়ার্কের মাধ্যমে আদান প্রদান করা হতো। সেসব তথ্য এখনকার মতো পড়া বা ততটা বুঝা যেত না। ছবি তো নয়ই। অ্যানালগ টেলিফোন সার্কিট কেবল সঙ্কেত পাঠাতে পারত।

‘বেল ১০৩’ নামে ১৯৬২ সালে প্রথম বাণিজ্যিক ভিত্তিতে মডেম তৈরি হয়, ইন্টারনেট আসে এরও ১০ বছর পরে, ১৯৭২ সালে। বেল ১০৩ মডেমের তথ্য পাঠানোর গতি ছিল তখন সেকেন্ডে ৩০০ বাইট। ১৯৯৬ সালে ড. ব্রেন্ট টাউনশেন্ড কম্পিউটারে ব্যবহারের উপযোগী প্রথম উচ্চ গতির আধুনিক মডেম আবিষ্কার করেন। সে মডেমের তথ্য পাঠানোর গতি ছিল সেকেন্ডে ৫৬ কিলোবাইট।

এইচএন/আরআই

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।