স্পিন সামলাতেও ব্যর্থ বাংলাদেশ!


প্রকাশিত: ০১:২০ পিএম, ০৬ জানুয়ারি ২০১৭

উপমহাদেশের উইকেট সাধারণত স্পিন-বান্ধবই হয়। স্পিন-স্বর্গে বেড়ে ওঠা বাংলাদেশের ব্যাটসম্যানরা ঘরের মাঠে এ ক্ষেত্রে সফল! কিন্তু নিউজিল্যান্ডে এসে কী যে হলো তাদের? এখানে তো স্পিন সামলাতেও ব্যর্থ হচ্ছে বাংলাদেশ! কেন?

Babuনিউজিল্যান্ডের মাটিতে খেলতে এসে হয়তো পেস সামলাতে হবে, এই মানসিকতাই থাকে। সে কারণে স্পিনারদের সামলানোর কথা মাথায় থাকে না সাকিব-সাব্বির-তামিম-মাহমুদউল্লাহদের! তার প্রমাণ মিললো দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচেও।

মাউন্ড মঙ্গানুইয়ের বে ওভালে অনুষ্ঠিত এই ম্যাচে নিউজিল্যান্ডের হয়ে মোট পাঁচজন বোলার উইকেট শিকার করেছেন। পেস-স্বর্গে রাজত্ব দেখিয়েছেন স্পিনাররা। ৬ উইকেট লাভ করেছেন তারা। ইস সোধি ৩, কেন উইলিয়ামসন ২ ও মিচেল স্যান্টনার নিয়েছেন ১ উইকেট।

তিন স্পিনারের শিকার হয়ে সাজঘরে ফিরেছেন ইমরুল কায়েস, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন, নুরুল হাসান সোহান ও মাশরাফি বিন মর্তুজা। স্যান্টনার-সোধি নিয়মিত বোলিং করলেও উইলিয়ামসন খুব একটা বল হাতে নেন না। কিন্তু বাংলাদেশের বিপক্ষে হাত ঘুরিয়ে এই পার্টটাইম বোলারও সফল হচ্ছেন। উইকেট শিকারের খেলায় মেতে উঠছেন।

braverdrink

বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি তাই আক্ষেপ করতেই পারেন। আর করলেনও। স্পিনে ব্যর্থতার জন্য পেস সামলানোর মানসিকতাকে দায়ী করছেন তিনি! বলেন, ‘এটা হতে পারে কারোর মাইন্ড সেটআপের জন্য। এখানে এসে হয়তো পেস বোলিং বেশি সামলানোর কথা, তখন স্পিনাররাও এখানে ভালো করে এটা মাথায় না থাকলে কঠিন হয়ে যায়।’

কিউই স্পিনারদের প্রশংসা করতেও ভুল করেননি মাশরাফি, ‘ওদের স্পিনার যারা আছে স্যান্টনার, সোধি বা তৃতীয় ওয়ানডেতে খেলা প্যাটেল সবাই কিন্তু খুব সুন্দর জায়গায় বল করেছে। ওরা এখানে খেলে অভ্যস্থ। জানে- কোন জায়গায় বল করতে হবে, বাউন্স কেমন। ওই জায়গাগুলো ওদের মানিয়ে নেওয়া সহজ হয়েছে।’

এনইউ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।