নিউজিল্যান্ডকে চেপে ধরেছে বাংলাদেশ


প্রকাশিত: ০১:১৭ এএম, ২৯ ডিসেম্বর ২০১৬

দ্বিতীয় ওয়ানডেতে স্বাগতিক নিউজিল্যান্ডকে চেপে ধরেছে বাংলাদেশ। ৪৩ ওভারে দুইশত রানের কোটা পূরণের আগেই প্রথম সারির সাতটি উইকেট তুলে নিয়েছে মাশরাফি। মাশরাফি, তাসকিন, সাকিব, মোসাদ্দেকদের পর এবার উইকেট তুলে নিয়েছেন অভিষিক্ত শুভাশীষ রায়। মিচেল সেন্টনারকে আউট করে প্রথম আন্তর্জাতিক উইকেটের স্বাদ পান তিনি।

ইনিংসের ৪৩তম ওভারের পঞ্চম বলে শুভাশীষের বাউন্সার পুল করতে চেয়েছিলেন সেন্টনার। তবে ব্যাটে বলে ঠিকভাবে সংযোগ না হওয়ায় আকাশে উঠে যায় বল। মিড উইকেটে সে বল সহজেই তালুবন্দি করেন অধিনায়ক মাশরাফি। তবে অপর প্রান্তে ক্যারিয়ারের দ্বিতীয় হাফসেঞ্চুরি তুলে সেঞ্চুরির দারপ্রান্তে রয়েছেন নেইল ব্রুম।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত নিউজিল্যান্ডের সংগ্রহ ৪৫ ওভারে ৭ উইকেট হারিয়ে ২১৩ রান। ৯১ রান নিয়ে ব্যাটিং করছেন নেইল ব্রুম। আর নতুন ব্যাটসম্যান হিসেবে টিম সাউদি উইকেটে আছেন ৩ রানে।

এর আগে নিউজিল্যান্ড শিবিরে আঘাত প্রথম আঘাত হানেন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। কিউইদের বিধ্বংসী ওপেনার মার্টিন গাপটিলকে ফেরান অধিনায়ক। ইনিংসের চতুর্থ বলটি দারুণ লেন্থে লেগ স্ট্যাম্প ও মিডেল স্ট্যাম্পের মাঝামাঝি করেন তিনি। আর তাতে ব্যাটিং করতে গিয়ে মিস করলে প্যাডে লাগে গাপটিলের। সঙ্গে সঙ্গেই আঙ্গুল তুলে আউটের ঘোষণা করেন আম্পায়ার।

braverdrink

মাশরাফির পর কিউই শিবিরে আঘাত হানেন তাসকিন। তার খাটো লেন্থের বলটি ঠিকভাবে খেলতে পারেননি উইলিয়ামসন। ফ্লিক করতে গিয়ে ব্যাটের কানায় লেগে মিড অনে চলে যায়। আর সে বল তালুবন্দি করতে কোনো ভুল করেননি সাকিব।

এরপর সাকিবের করা ১৪তম ওভারের প্রথম বলে সুইপ করতে যান লাথাম। বলে-ব্যাটে না হলে আঘাত হানে সোজা প্যাডে। জোরালো আবেদনে আম্পায়ার সাড়া দিলে তাতে রিভিউর আবেদন করেন লাথাম। কিন্তু তৃতীয় আম্পায়ারের চুল চেরা বিশ্লেষণের পর বাংলাদেশের পক্ষেই সিদ্ধান্ত থাকে।

চতুর্থ উইকেটে নিশামকে নিয়ে ৫১ রানের জুটি গড়ে এগিয়ে যাচ্ছিলেন ব্রুম। তবে ২৩তম ওভারে নিশামকে ফেরান মোসাদ্দেক। তার বলে এগিয়ে গিয়ে খেলতে চেয়েছিলেন নিশাম। বলের ফ্লাইটে লাইন মিস করলে বল চলে যায় উইকেটরক্ষক সোহানের গ্লাভসে। আর বল ধরে উইকেট ভাঙতে সামান্য দেরি করেননি এ নবীন। ওয়ানডে ক্রিকেটে নিজের প্রথম ডিসমিসাল করলেন সোহান। তবে আউট হবার আগে ৩১ বলে ২৮ রান করেন নিশাম।

এরপর কিউই শিবিরে আবার আঘাত হানেন মাশরাফি। তার করা ইনিংসের ২৬তম ওভারের তৃতীয় বলটি রক্ষণাত্মক ভঙ্গীতেই খেলতে চেয়েছিলেন মুনরো। তবে ব্যাটে বলে করতে না পারলে সোজা আঘাত হানে উইকেটে।

এরপর রঞ্চিকে নিয়ে ৬২ রানের জুটি গড়েন ব্রুম। দলীয় ১৭১ রানে ভয়ংকর হয়ে ওঠা এ জুটি ভাঙ্গেন তাসকিন আহমেদ। তাসকিনের অফষ্ট্যাম্পের বাইরে করা খাটো লেন্থের বলটি ফ্লিক করতে গিয়ে তানভীর হায়দারের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন রঞ্চি।

আরটি/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।